রেকর্ড সপ্তম পিচিচি ট্রফি পেলেন মেসি

210

মাদ্রিদ, ২০ জুলাই ২০২০ (বাসস) : ক্যারিয়ারে সপ্তম পিচিচি ট্রফি জয় করেছেন লিওনেল মেসি। আর্জেন্টাইন এই সুপারস্টার বার্সেলোনার হয়ে এবারের লা লিগা মৌসুমে সর্বোচ্চ ২৫টি গোল করেছেন। এর মাধ্যমে তিনি তালিকার দ্বিতীয় স্থানে থাকা মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমাকে চার গোল পিছনে ফেলে এই ট্রফি জয় করেছেন।
এই নিয়ে টানা চতুর্থ মৌসুমে মেসি সর্বোচ্চ গোলদাতা হিসেবে লা লিগা শেষ করলেন। ১৯৮০ সালে হুগো সানচেজের পর এত লম্বা সময় ধরে মেসিই এই রেকর্ড অর্জণ করলেন।
গত বছর মেসি ৩৬ গোল করেছিলেন। ২০১১/১২ মৌসুমে করেছিলেন ক্যারিয়ার সেরা ৫০ গোল। এবার সেই গোলের থেকে বেশ খানিকটা পিছিয়ে থাকলেও পিচিচি ট্রফি অর্জনে এই ২৫ গোলই যথেষ্ঠ ছিল।
২০০৬/০৭ মৌসুমের পর ২৫ গোলের কম গোল করে কেউ এ পর্যন্ত পিচিচি ট্রফি জিততে পারেনি। ২৫ গোল করে ঐ আসরে এই পুরস্কার জয় করেছিলেন ডাচ তারকা রুড ফন নিস্তেরলয়।
৩৩ বছর বয়সে মেসি এখনো বার্সেলোনার অপরিহার্য্য খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত রেখেছেন। বার্সার এবারের মৌসুমে করা সর্বমোট ৮৬ গোলের মধ্যে মেসিই করেছেন ২৫ গোল, যা কাতালানদের মোট গোলের ২৯ শতাংশ।
বার্সেলোনার ক্লাব ইতিহাসে ১১ জন খেলোয়াড় পিচিচি ট্রফি জয় করেছেন। মেসি ছাড়া অন্যরা হলেন সিজার রডরিগুয়েজ, কায়েটানো রে, চার্লি রেক্সাস, ক্রনকেল, কুইনি (দুইবার), রোমারিও, রোনাল্ডো নাজারিও, স্যামুয়েল ইতো ও লুইস সুয়ারেজ।