ড্র দিয়ে মৌসুম শেষ করলো রিয়াল মাদ্রিদ, আলাভেসকে উড়িয়ে দিল বার্সেলোনা

229

মাদ্রিদ, ২০ জুলাই ২০২০ (বাসস) : লেগানেসের সাথে নাটাকীয় ম্যাচে ২-২ গোলে ড্র দিয়ে মৌসুম শেষ করেছে সদ্য শিরোপা জয়ী রিয়াল মাদ্রিদ। এর মাধ্যমে করোনা পরবর্তী মৌসুমে এই প্রথম পয়েন্ট হারালো গ্যালাকটিকোরা। এর ফলে ১১ ম্যাচে ১১ জয় সম্ভব হলোনা। চ্যাম্পিয়ন রিয়ালকে থামিয়ে দিয়ে অবশ্য রেলিগেশন বাঁচাতে পারেনি লেগানেস। তলানির তৃতীয় দল হিসেবে তার লা লিগা থেকে রেলিগেটেড হয়েছে।
রিয়াল মাদ্রিদকে হারাতে পারলে ও সেল্টা ভিগো যদি তলানির দল এস্পানিওলকে পরাজিত করতে পারতো তবে লেগানেস রক্ষা পেত। কিন্তু সেল্টা গোলশুণ্য ড্র করায় কপাল পুড়েছে লেগানেসের।
গ্যারেথ বেল মাদ্রিদ স্কোয়াড থেকে বাইরে ছিলেন। এতে অর্থ হচ্ছে ওয়েলস তারকার এটাই হয়ত রিয়ালের হয়ে সর্বশেষ ম্যাচ ছিল। ম্যাচ শেষে জিনেদিন জিদান এ সম্পর্কে বলেছেন এটা ক্লাবের ‘টেকনিক্যাল সিদ্ধান্ত’ ছিল।
এর আগে আলাভেসকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে নিজেদের জয়ের ধারায় ফিরিয়ে মৌসুম শেষ করেছে বার্সেলোনা। এই ম্যাচে দুই গোল করে রেকর্ড সপ্তমবারের মত ‘পিচিচি ট্রফি’ জয় করেছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। আগামী মাসে নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র লড়াইয়ের আগে নিজেদের ঝালিয়ে নেবার কাজটাও সেড়ে রাখলো বার্সা।
এই দুই গোলে মেসি ২৫ গোল করে মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। মাদ্রিদ তারকা করিম বেনজেমাকে চার গোলে পিছনে ফেলেছেন মেসি। লেগানেসের বিপক্ষে কোন গোল করতে পারেননি বেনজেমা। ম্যাচের দুই গোল এসেছে সার্জিও রামোস ও মার্কো আসেনসিওর কাছ থেকে।
ম্যাচ শেষের ১২ মিনিট আগে রজার এ্যাসালের গোলে লেগানেস সমতা ফেরালে মাদ্রিদের সামনে পরাজয় শঙ্কা দেখা দিয়েছিল। ম্যাচের শেষ দিকে লেগানেস গোলের সুযোগ নষ্ট করেছে এবং তাদের একটি পেনাল্টির আবেদনও নাকচ হয়ে যায়। যে কারনে আগামী মৌসুমে রিয়াল মায়োর্কা ও এস্পানেয়লের সাথে তাদের রেলিগেশনে নেমে যেতে হলো।
রিয়াল সোসিয়েদাদ ও গ্রানাডা ইউরোপা লিগের শেষ দুটি স্থান নিশ্চিত করেছ। এতে গেটাফে ও ভ্যালেন্সিয়া এই সুযোগ হারিয়েছে। লিগের পঞ্চম স্থান লাভ করেছে ভিয়ারিয়াল।
কাল আরেক ম্যাচ গ্রানাডা ৪-০ গোলে এ্যাথলেটিক বিলবাওকে হারিয়ে দারুন এক মৌসুম শেষ করেছে। গত মৌসুমে তারা লা লিগায় উন্নীত হয়েছিল। গ্রানাডা স্ট্রাইকার রবার্তো সোলডাডো বলেছেন, ‘আমাদের লক্ষ্য ছিল ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জণ করা। এটা আমাদের একটি স্বপ্নও বটে।’
৮৭ মিনিটে আদনান জানুজাজের গোলে এ্যাথলেটিকো মাদ্রিদের সাথে ১-১ গোলে ড্র করে ষষ্ঠ স্থান ধরে রাখলো রিয়াল সোসিয়েদাদ।
এবারের লিগের সর্বোচ্চ গোলদাতা মেসি বলেছেন, ‘আমি কখনই ব্যক্তিগত পুরস্কারের দিকে নজড় দেই না। এর থেকে লিগ শিরোপা জয় করতে পারলে সেটা আমার জন্য আরো বেশী অর্জন হতো।’
এর আগে শনিবার বার্সা কোচ কিকে সেতিয়েন বলেছিলেন লিগ শিরোপা হাতছাড়া হলেও আগামী মাসে চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জয়ের ব্যপারে তিনি আশাবাদী।
নাপোলিকে শেষ ১৬’তে হারাতে পারলে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে বায়ার্ন মিউনিখ। ইন-ফর্ম বায়ার্নের বিপক্ষে বার্সাকে যে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে এতে কোন সন্দেহ নেই। সেতিয়েনের জন্য নাপোলির বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচটিতে ইনজুরি একটি বড় দু:শ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কুঁচকির ইনজুরিতে রয়েছে ক্লেমেন্ট লেঙ্গেল্ট, ইতোমধ্যেই ইনজুরির সাথে লড়ছেন আঁতোয়ান গ্রিজম্যান ও স্যামুয়েল উমতিতি। কিন্তু সেতিয়েন তার তরুন দলটির উপরই ভরসা রাখতে চাচ্ছেন। ২০ বছর বয়সী পুইগ মধ্যমাঠে আরো একবার নিজেকে প্রমান করেছেন। ২১ বছর বয়সী রোনাল্ড আরাউজো রক্ষনভাগে নিজেকে অটল রেখেছেন। ১৭ বছর বয়সী আনসু ফাতি কাল ২৪ মিনিটে প্রথম গোলটি করেছিলেন। মেসির গোলে ব্যবধান দ্বিগুন হবার পর লুইস সুয়ারেজের মৌসুমের ১৭তম গোলে বিরতির আগে ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল বার্সা। পুইগের আরো একটি বাড়ানো বলে নেলসন সেমেডো ৫৭ মিনিটে চতুর্থ গোলটি করার পর ৭৫ মিনিটে মেসির দ্বিতীয় গোলে বড় জয় পায় বার্সেলোনা।
ইসকোর পাসে ৯ মিনিটে রামোস গোল করে মাদ্রিদকে এগিয়ে দেন। কিন্তু বিরতির আগেই ব্রায়ান গিল লেগানেসের হয়ে সমতা ফেরান। ইসকোর আরেকটি পাসে আসেনসিও ৫২ মিনিটে আবারো রিয়ালকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু ম্যাচ শেষের ১২ মিনিট আগে আসালে গোল করলে মাদ্রিদের জয় পাওয়া হয়নি।