দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে

436

ঢাকা, ২০ জুলাই, ২০২০ (বাসস) : সিলেট, সুনামগঞ্জ, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া,জামালপুর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল ও মানিকগঞ্জ জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।
অপরদিকে, নাটোর, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ি, শরিয়তপুর ও ঢাকা জেলার নি¤œাঞ্চলে বন্যা পরিস্থিতির আগামী ২৪ ঘন্টায় স্থিতিশীল থাকতে পারে। যা সামান্য উন্নতি হতে পারে।
এছাড়া ঢাকা জেলার আশেপাশের নদীসমূহের পানি সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অন্যদিকে কুশিয়ারা ব্যতীত দেশের সকল নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক আবহাওয়া মডেলের তথ্য অনুযায়ী আগামী ২৪ ঘন্টা থেকে ৭২ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল,উত্তর পূর্বাঞ্চল এবং ভারতের হিমালয় পাদ দেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রেেদশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে এ সময় ব্রহ্মপুত্রÑযমুনা, উত্তরাঞ্চলের ধরলা ও তিস্তা এবং উত্তরÑপূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদী সমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে। গঙ্গাÑপদ্মা নদীসমূহের পানি সমতল আগামী ২৪ ঘন্টায় স্থিতিশীল থাকতে পারে।
সারাদেশে পর্যবেক্ষণাধীন ১০১ টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৬৫ টির, হ্রাস পেয়েছে ৩২ টির, অপরিবর্তিত রয়েছে ৩ টির এবং বিপদসীমার উপরে রয়েছে ২৪ টির।
গত ২৪ ঘন্টায় সারাদেশে সুনামগঞ্জ ১৯০ মিলিমিটার, চিলমারী ১৪০ মিলিমিটার, নরসিংদী ১১১ মিলিমিটার, টাঙ্গাইল ১০৮ মিলিমিটার, ভৈরববাজার ১০৭ মিলিমিটার, দিনাজপুর ১০৫ মিলিমিটার, ঢাকা ১০১ মিলিমিটার, রাজশাহী ১০১ মিলিমিটার, লরের গড় ৮২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।