বাসস দেশ-১৫ : ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৭ জন, সুস্থ ১,৫৪৬

107

বাসস দেশ-১৫
করোনা-ব্রিফিং
২৪ ঘন্টায় মারা গেছেন ৩৭ জন, সুস্থ ১,৫৪৬
ঢাকা, ১৯ জুলাই, ২০২০ (বাসস) : দেশে গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৭ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ১ হাজার ৫৪৬ জন।
গতকালের চেয়ে আজ ৩ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৪ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৬১৮ জন।করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আগের দিনও এই হার ছিল ১ দশমিক ২৮ শতাংশ।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৪৬ জন। গতকালের চেয়ে আজ ১৭৩ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৩৭৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১১ হাজার ৬৪২ জন।
তিনি জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৫৯ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫৪ দশমিক ৪৯ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ১ শতাংশ বেশি।
অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় ১০ হাজার ৬২৫ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৪৫৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ২৫০ জন কম শনাক্ত হয়েছেন। গতকাল ১০ হাজার ৯২৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৭০৯ জন।
তিনি জানান, দেশে এ পর্যন্ত মোট ১০ লাখ ২৮ হাজার ২৯৯ জনের নমুনা পরীক্ষায় ২ লাখ ৪ হাজার ৫২৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৮৯ শতাংশ। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ১৪ শতাংশ। আগের দিন এ হার ছিল ২৪ দশমিক ৮০ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৬৬ শতাংশ কম।
ডা. নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৯৩৫ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১০ হাজার ৬৩২ জনের। গতকালের চেয়ে আজ ৩০৩টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ৮০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৬২৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১০ হাজার ৯২৩ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ২৯৮টি কম নমুনা পরীক্ষা হয়েছে।

বিস্তারিত আসছে…
বাসস/এএসজি/এমএসএইচ/১৫৪০/-কেজিএ