সতীর্থ সবাই ওজিলের পাশে থাকবে : আর্সেনাল কোচ

223

সিঙ্গাপুর, ২৫ জুলাই ২০১৮ (বাসস/এএফপি) : আর্সেনাল কোচ উনাই এমেরি বলেছেন, বর্ণবাদী আচরণের অভিযোগ এনে জার্মান জাতীয় দল থেকে সড়ে দাঁড়ানো মেসুৎ ওজিল ক্লাব সতীর্থ খেলোয়াড়দের কাছ থেকে প্রয়োজনীয় সমবেদনা পাবেন।
আর্সেনালের নবনিযুক্ত এই কোচ আজ (বুধবার) বলেন, ‘আমরা ২৯ বছর বয়সি ওজিলের সঙ্গে সমভাবে ব্যথিত। তিনি ক্লাবে এসে স্বস্তি পাবেন।’
সিঙ্গাপুরে আর্সেনালের দল নিয়ে মৌসুম পূর্ব সফরে এসে এমেরি বলেন, ‘আমরা আমাদের সব খেলোয়াড়কেই সহযোগিতার জন্য প্রস্তুত। মেসুৎও এখানে এসে অনুভব করবেন যেন তিনি তার বাড়ীতে নিজ পরিবারেই ফিরে এসেছেন। আমরা সব খেলোয়াড়ের জন্যই একটি পরিবারের মত। তাকে পেয়ে আমি খুবই খুশি। আমি চাই, মেসুৎ এখানে আসার পর যেন প্রতিটি খেলোয়াড়ের কাছ থেকে প্রয়োজনীয় সম্মান ও সমবেদনা লাভ করেন।’
তার্কিশ বংশদ্ভোত জার্মানীতে জন্ম নেয়া ওজিল গত মে মাসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগানের সঙ্গে একটি ছবি প্রকাশ করে বিতর্কের মুখে পড়েন। রাশিয়া বিশ্বকাপ শুরুর আগ মুহূর্তে ওই ছবিটির কারণে সমালোচকরা জার্মানীর প্রতি তার আনুগত্য নিয়ে প্রশ্ন তুলেন।
সমালোচনার জবাবে গত রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে ওজিল জার্মান ফুটবল ফেডারেশনের (ডিএফবি) দিকে অভিযোগের আঙ্গুল তুলে বলেন, তার সঙ্গে বর্ণবাদী আচরণ করা হচ্ছে। তিনি বলেন, ‘রাশিয়া বিশ্বকাপ শেষে অনেক চিন্তার পর আমি ভারাক্রান্ত হৃদয়ে বলতে চাই যে, আমি জার্মানীর হয়ে আন্তর্জাতিক পর্যায়ে আর খেলবো না। আমি মনে করি আমাকে অসম্মান করা হচ্ছে এবং আমার সঙ্গে বর্ণবাদী আচরণ করা হচ্ছে।’
এই ফুটবল তারকার দাবী, বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে দু:খজনকভাবে বিদায়ের পর জার্মানীতে তার বিরুদ্ধে অন্যায় অভিযোগ তোলা হচ্ছে। তুরস্কে নির্বাচনের একমাস আগে এরদোগানের ছবিটি তিনি কোন রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে প্রকাশ করেননি।
ওজিল বলেন, ‘আমরা যখন দলকে জয় এনে দিয়েছি তখন খাঁটি জার্মান ছিলাম। যখনই হেরে গেলাম তখনই হয়ে গেলাম একজন অভিবাসী।’
এদিকে ওজিলের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ অস্বীকার করেছে জার্মানির ফুটবল ফেডারেশন। আর জার্মান জাতীয় দল থেকে ওজিলের সড়ে দাঁড়ানোর সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।
বৃহস্পতিবার অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে একটি প্রীতি ম্যাচে অংশ নিতে আর্সেনালের সঙ্গে সিঙ্গাপুর সফরে আসা ওজিল আজ সেখানে একটি প্রাইভেট স্কুলের অনুশীলন সেশনে অংশ নিয়েছেন। এ সময় তিনি গণমাধ্যমের সামনে কোন রকম মন্তব্য করতে রাজি হননি।