বাসস ক্রীড়া-১৩ : তৃতীয় টেস্টে খেলবেন আর্চার : ইসিবি

231

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-আর্চার
তৃতীয় টেস্টে খেলবেন আর্চার : ইসিবি
ম্যানচেষ্টার, ১৮ জুলাই ২০২০ (বাসস) : করোনাভাইরাসের জৈব সুরক্ষা নিয়ম ভঙ্গ করায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর তিন ঘন্টা আগে দল থেকে পেসার জোফরা আর্চারকে বাদ দেয় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে আর্চার খেলবেন বলে নিশ্চিত করেছে ইসিবি।
‘বায়ো-সুরক্ষিত’ অবস্থায় সিরিজের জন্য যাত্রা শুরু করে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ইতোমধ্যে একটি টেস্ট খেলে ফেলেছে দু’দল। সাউদাম্পটনে হওয়া ম্যাচে ৪ উইকেটে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের পরের দু’টি হবে ওল্ড ট্রাফোর্ডে। দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা এখন চলছে।
টিম বাসে সকল খেলোয়াড়ের একত্রে ভ্রমণ ঝুঁকিপূর্ণ হওয়ায়, ক্রিকেটারদের ব্যক্তিগত গাড়িতে ভ্রমণের পরামর্শ দেয় ইসিবি। কিন্তু আর্চার নিয়ম ভাঙ্গেন।
প্রথম টেস্টের ভেন্যু সাউদাম্পটন থেকে দ্বিতীয় টেস্টের স্টেডিয়াম ম্যানচেস্টার আসার পথে ব্রাইটনে নিজের বাসায় পরিবারের সাথে সময় কাটিয়ে দলে যোগ দেন আর্চার। কিন্তু ইসিবির নির্দেশ ছিলো, এই পরিস্থিতিতে পরিবার-বন্ধু বা অন্য কারও সাথেই দেখা করা যাবে না। কিন্তু নিয়ম ভঙ্গ করেন আর্চার। শাস্তি হিসেবে চলমান টেস্টে খেলতে পারছেন না তিনি।
শাস্তি পাওয়ার পাশাপাশি হোটেলে পাঁচদিনের বাধ্যতামূলক সেল্ফ-আইসোলেশনে আছেন আর্চার। স্টেডিয়ামের মধ্যে সিরিজের সাথে সকলের জন্যই হোটেল রুমের ব্যবস্থা করেছে ইসিবি।
শুক্রবার শুনানি শেষে বার্বাডোজে বংশোদ্ভুত আর্চারকে সামান্য পরিমানে জরিমানাও করা হয়।
ইংল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলে গাইলসের সভাপতিত্বে শুনানির পরে লিখিতভাবে সর্তক করা হয় আর্চারকে। এতে তার অনর্থক রেকর্ডও বিবেচনায় নেয়া হয়।
সেল্ফ আইসোলেশন থেকে বের হবার আগে দু’বার করোনা পরীক্ষা করতে হবে আর্চারকে। সেই পরীক্ষায় নেগেটিভ আসতে হবে আর্চারকে।
ইসিবি এক বিবৃতিতে জানায়, শুক্রবার থেকে শুরু হওয়া তৃতীয় টেস্টের তিন দিন আগে, মঙ্গলবার দলের সাথে পুনরায় যোগ দিবেন আর্চার।
বাসস/এএমটি/২১৪৯/স্বব