বাসস ক্রীড়া-৯ : আর্চারের পাশে স্টোকস

119

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-স্টোকস
আর্চারের পাশে স্টোকস
লন্ডন, ১৮ জুলাই ২০২০ (বাসস) : করোনাভাইরাসের জৈব সুরক্ষা নিয়ম ভঙ্গ করায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর তিন ঘন্টা আগে দল থেকে ছিটকে পড়েন ইংল্যান্ডের পেসার জোফরা আর্চার। নিয়ম ভঙ্গ করায় আর্চারকে এমন শাস্তি দেয় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে আর্চারের পাশে দাঁড়াতে ভুল করেনেনি বেন স্টোকস।
আর্চারের এমন কান্ডে চলছে সমালোচনা, চলছে তার প্রতি সহানূভূতিও। ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার মাইকেল হোল্ডিং তো ইসিবির প্রটোকল নিয়ে প্রশ্ন তুলেছেন। ইংল্যান্ড জাতীয় দলের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক স্পিনার অ্যাশলে গাইলসও আর্চারের সমালোচনা করেছেন। তিনি বলেন, আর্চার কাজটি ঠিক করেনি। তার ভুলের জন্য আমাদের সকল আয়োজন ভেস্তে যেত। বোর্ডকে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়তো।
তবে আর্চারের পাশে দাঁড়িয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার ও সিরিজের প্রথম টেস্টে অধিনায়কত্ব করা বেন স্টোকস। পুরো দলকে আর্চারের পাশে দাঁড়াতে আহবান জানান ্তিনি।
স্টোকস বলেন, ‘আমাদের সবার উচিত আর্চারের পাশে দাঁড়ানো ও তাকে সমর্থন দেওয়া। সে ভুল করে এখন আলোচনার কেন্দ্রে আছে। তাই সে চাপে পড়েছে। তবে আমাদের নিশ্চিত করতে হবে, সে যেন চাপে না পড়ে। দলের জন্য সবচেয়ে ভুল কাজ হবে যদি আরও পাঁচ বা ছয় দিন পর তার সাথে দেখা করি এবং তাকে একা করে দেয়া হয়। তাকে একা করা যাবে না। তাকে সব সময়ই আমাদের উৎসাহ দিতে হবে।’
আর্চারের খারাপ সময়ে তার পাশে থাকতে চান স্টোকস। তিনি বলেন, ‘যখন সবকিছু ভালো যায় তখন মানুষও পাশে থাকে। কিন্তু যখন কারও খারাপ সময় যায়, তখন তার সহায়তার দরকার হয়। তখনই পাশে দাঁড়ানোটা গুরুত্বপূর্ণ। আমরা সকলেই তার পাশে থাকবো।’
টিম বাসে সকল খেলোয়াড়ের একত্রে ভ্রমণ করাটা ঝুঁকিপূর্ণ হওয়ায়, ক্রিকেটারদের ব্যক্তিগত গাড়িতে ভ্রমণের পরামর্শ দেয় ইসিবি। কিন্তু আর্চার সেখানেই ঝামেলাটা করেন।
প্রথম টেস্টের ভেন্যু সাউদাম্পটন থেকে দ্বিতীয় টেস্টের স্টেডিয়াম ম্যানচেস্টার আসার পথে ব্রাইটনে নিজের বাসায় পরিবারের সাথে সময় কাটিয়ে দলে যোগ দেন আর্চার। কিন্তু ইসিবির নির্দেশ ছিলো, এই পরিস্থিতিতে পরিবার-বন্ধু বা অন্য কারও সাথেই দেখা করা যাবে না। কিন্তু নিয়ম ভঙ্গ করেন আর্চার।
তাই জৈব সুরক্ষা নিয়ম ভঙ্গ করায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েন ডান-হাতি পেসার আর্চার।
বাসস/এএমটি/১৯০৪/স্বব