বাসস ক্রীড়া-৭ : অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক জার্মানের মৃত্যু

118

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-জার্মান
অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক জার্মানের মৃত্যু
সিডনি, ১৮ জুলাই ২০২০ (বাসস) : মারা গেলেন অস্ট্রেলিয়ার সাবেক টেস্ট অধিনায়ক ব্যারি জার্মান। দীর্ঘদিন নানা জটিলতায় ভুগে শুক্রবার শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স ছিলো ৮৪ বছর।
১৯৫৯ থেকে ১৯৬৯ পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ১৯টি টেস্ট খেলেছেন জার্মান। ১৯৫৯ সালে ২৩ বছর বয়সে ভারতের বিপক্ষে কানপুরে টেস্ট ম্যাচ দিয়ে অভিষেক হয় এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানের। ১৯৬৮ সালের অ্যাশেজে হেডিংলি টেস্টের আগে হঠাৎ ইনজুরিতে পড়েন অস্ট্রেলিয়ার তৎকালীন নিয়মত অধিনায়ক বিল লরি। তার অনুপস্থিতিতে অধিনায়কত্বের দায়িত্ব পান জার্মান। অস্ট্রেলিয়ার ৩৩তম টেস্ট অধিনায়ক হিসেবে দাায়িত্ব পালন করা জার্মানের নেতৃত্বে ম্যাচটি ড্র হয়।
১৯৬৯ সালে নিজের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন জার্মান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছিলো ঐ ম্যাচটি।
ঘরোয়া ক্রিকেটে দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে ১৩ মৌসুম খেলেছেন জার্মান। দলটির হয়ে ১৯১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৫টি সেঞ্চুরি ও ২৬টি হাফ-সেঞ্চুরিতে ৫৬১৫ রান করেন জার্মান। আর উইকেটের পেছনের দায়িত্ব পালন করে ৪৩১ ক্যাচ ও ১২৯ স্টাম্পিং করেছেন তিনি।
খেলোয়াড়ি জীবন শেষে প্রায় ছয় বছর আইসিসির আন্তর্জাতিক ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন জার্মান। পরে ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত ২৫ টেস্ট ও ২৮ ওয়ানডেতে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করেছেন তিনি।
বাসস/এএমটি/১৯০০/স্বব