বাসস দেশ-১১ : চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা পজেটিভ আরো ১৮০ জন

123

বাসস দেশ-১১
চট্টগ্রাম-করোনা
চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা পজেটিভ আরো ১৮০ জন
চট্টগ্রাম, ১৮ জুলাই, ২০২০ (বাসস) : চট্টগ্রামে আরো ১৮০ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে চিহ্নিত হয়েছেন। সর্বশেষ ২৪ ঘণ্টায় মোট ৯৩৬টি নমুনা পরীক্ষায় এ ফলাফল পাওয়া যায়। ফলে এ জেলায় এখন মোট করোনা আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৬৬৯ জন।
আজ সিভিলসার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে আরো জানা যায়, একই সময়ে করোনায় আক্রান্ত একজন মৃত্যুবরণ করেছেন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরেছেন ১১ জন।
সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানান, সরকারি-বেসরকারি মিলিয়ে চট্টগ্রামের ৬টি ল্যাব এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে মোট ৯৩৬ টি নমুনা পরীক্ষা করে ১৫৯ জনকে পজেটিভ হিসেবে চিহ্নিত করা হয়। এরমধ্যে ১০৩ জন নগরীর এবং ৭৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।
উপজেলায় নতুন শনাক্ত ৭৭ জনের মধ্যে লোহাগাড়ার ৩, সাতকানিয়ার ১, বাঁশখালীর ২, আনোয়ারার ৪, পটিয়ার ৩, বোয়ালখালীর ৩, রাঙ্গুনিয়ার ৬, রাউজানের ১০, ফটিকছড়ির ১১, হাটহাজারীর ১৭, মিরসরাইয়ে ৪, সন্দ্বীপের ১ ও সীতাকু-ের ৩ জন আছেন।
ল্যাব ভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৩৮টি নমুনায় ২৬ জনের মধ্যে করোনাভাইরাস মিলেছে। একই সংখ্যক অর্থাৎ ২৩৮টি নমুনা পরীক্ষা করা হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে। এখানে ৫৬ জন করোনাভাইরাসবাহী হিসেবে শনাক্ত হন। বেসরকারি হাসপাতাল ইম্পেরিয়াল এর ল্যাবে ২২৬টি নমুনার মধ্যে ৩২জন পজেটিভ শনাক্ত হন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৮৯টি নমুনার ২৫ টিতে করোনাভাইরাস পাওয়া যায়। বেসরকারি ক্লিনিক্যাল ল্যাব শেভরনে ৭৭টি নমুনা পরীক্ষায় ২৯ জন করোনা পজেটিভ হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫২টি নমুনার মধ্যে ৭ জন কে করোনা সংক্রমিত বলে প্রতিবেদন দেয়া হয়।
এছাড়া, চট্টগ্রামের আরো ১৬টি নমুনা পরীক্ষা করা হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। এখানে ৫ জনের শরীরে করোনার জীবাণু শনাক্ত হয়।
বাসস/জিই/কেএস/কেসি/১৪৪৩/কেজিএ