বাসস দেশ-১৫ : আর্থ-সমাজিক উন্নয়নে প্রবাসীদের অবদান রয়েছে : নুরুল ইসলাম বিএসসি

122

বাসস দেশ-১৫
প্রবাসীকল্যাণ মন্ত্রী-জুরিখ
আর্থ-সমাজিক উন্নয়নে প্রবাসীদের অবদান রয়েছে : নুরুল ইসলাম বিএসসি
ঢাকা, ২৫ জুলাই, ২০১৮ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দেশের আর্থ-সমাজিক উন্নয়নে প্রবাসীরা যে অবদান রাখছে তা বাংলাদেশের জনগণ হৃদয় দিয়ে মনে রাখবে।
তিনি মঙ্গলবার সুইজারল্যান্ডের জুরিখের একটি কমিউনিটি হলে সেখানকার স্থানীয় সময় বিকাল ৩ টায় আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। সুইজারল্যান্ড আওয়ামী লীগ এ সভার আয়োজন করে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান ।
অচিরেই জুরিখে কনস্যুলেট সেবা প্রদান করা হবে উল্লেখ করে নুরুল ইসলাম বিএসসি প্রবাসী বাংলাদেশিদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানো এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, দেশের মায়া ত্যাগ করে প্রবাসী বাংলাদেশিরা তাদের কষ্টার্জিত রেমিট্যান্স দেশে প্রেরণ করছে। তাই দেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে সামিল হয়েছে। মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গঠনে ‘আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরলসভাবে কাজ করছি’।
আজ বুধবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। এতে বলা হয়, মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাজী রহিম।
সুজারল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, সুজারল্যান্ডের বৃহত্তর চট্টগ্রাম সমিতির সদস্যবৃন্দ এবং স্থানীয় সাংস্কৃতিক, রাজনৈতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তারা প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার প্রদান, সংখ্যালঘুদের নিরাপত্তা প্রদান এবং জুরিখে কনস্যুলেট সেবা প্রদানের দাবিসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।
মতবিনিময় সভায় অংশ গ্রহণ করেন মন্ত্রীর সহধর্মীনী ও সনোয়ারা গ্রুপের চেয়ারম্যান সারোয়ারা বেগম, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্মসচিব (কল্যাণ ও মিশণ) নাসরীন জাহান, মন্ত্রীর একান্ত সচিব আবুল হাছানাত হুমায়ুন কবীর এবং মন্ত্রণালয়ের উপসচিব সামছুল ইসলাম ও দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ হোসেইন সরকার।
উল্লেখ্য, গত ২০ জুলাই সকাল সোয়া ১০ টায় ইউরোপের চারটি দেশের উদ্দেশ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলামের নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করে। আগামী ৩১ জুলাই প্রতিনিধি দলটির দেশে ফেরার কথা রয়েছে।
বাসস/সবি/জেডআরএম/১৬১৫/এএএ