ব্রাজিলে করোনা সংক্রমণ স্থিতিশীল : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

256

জেনেভা, ১৮ জুলাই, ২০২০(বাসস ডেস্ক) : করোনা বিপর্যস্ত দেশ ব্রাজিলে বর্তমানে সংক্রমণ পরিস্থিতি স্থিতিশীল অবস্থায় রয়েছে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ কথা বলেছে।
একইসঙ্গে সংস্থাটি সংক্রমণ রোধে এই সুযোগ কাজে লাগাতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি স্বাস্থ্য বিষয়ক প্রধান মাইকেল রায়ান ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে বলেন, ব্রাজিলে করোনার সংক্রমণ এখন আর জ্যামিতিক হারে বাড়ছে না। এটি স্থিতিশীল রয়েছে।
বিশ্বে যুক্তরাষ্ট্রের পরই করোনায় পর্যুদস্ত দেশ ব্রাজিল। দেশটিতে এ পর্যন্ত মারা গেছে প্রায় ৭৭ হাজার লোক এবং আক্রান্ত হয়েছে ২০ লাখেরও বেশি লোক।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৃহস্পতিবারের তথ্যে জানা গেছে, ২৪ ঘন্টায় ব্রাজিলে ৪৫ হাজারেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে আরো ১৩শ’ লোক। কিন্তু রায়ান বলছেন, সংক্রমণের গতি স্থিতিশীল।
তিনি বলেন, এখন ব্রাজিলের জন্যে সুযোগ সংক্রমণ কমিয়ে আনার এবং তিনি স্বীকার করেন যে দেশটি এ বিষয়ে একটি সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে।
উল্লেখ্য, সংকট শুরুর প্রথমদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো করোনাকে খুব একটা গুরুত্ব দেননি এবং দেশটির বিভিন্ন রাজ্যের গভর্ণরদের নেয়া কঠোর পদক্ষেপসমূহের সমালোচনা করেন।
ডানপন্থী এই নেতা এখন করোনায় আক্রান্ত হয়ে কোয়ারেন্টিনে রয়েছেন।