বাসস বিদেশ-১ : যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় ৭৭ হাজার ৬৩৮ জন আক্রান্তের আরেক নতুন রেকর্ড

245

বাসস বিদেশ-১
যুক্তরাষ্ট্র-ভাইরাস-মৃত্যু
যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় ৭৭ হাজার ৬৩৮ জন আক্রান্তের আরেক নতুন রেকর্ড
ওয়াশিংটন, ১৮ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রে শুক্রবার মহামারি করোনাভাইরাসে নতুন করে আরও ৭৭ হাজার ৬৩৮ জন আক্রান্ত হয়েছে। ২৪ ঘণ্টার হিসাবে এ ভাইরাসে আক্রান্তের এটি আরেকটি নতুন রেকর্ড। এনিয়ে পরপর তিন দিন নতুন রেকর্ড সৃষ্টি হলো। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ৮ টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় শনিবার ০০৩০ টা) বাল্টিমোর ভিত্তিক ওই
ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৯২৭ জন প্রাণ হারিয়েছে।
এ মহামারিতে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৩৯ হাজার ১২৮ জনে দাঁড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৩৬ লাখ ৪০ হাজার ছাড়িয়ে গেছে। ফলে দেশটিতে আক্রান্তের ও মৃতের সংখ্যা অন্য যেকোন দেশের তুলনায় অনেক বেশি।
বিশেষজ্ঞরা মনে করেন, যুক্তরাষ্ট্র কখনোই তাদের দেশের করোনা আক্রান্তের প্রথম ঢেউ থেকে বেরিয়ে আসতে পারেনি। সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে, বিশেষ করে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের অনেক বেড়ে যেতে দেখা যাচ্ছে। এতে এ দুই অঞ্চলের রাজ্যগুলোর ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। এসব অঞ্চলে বর্তমানে মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এবং করোনার বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ ফের জোরদার করা হয়েছে।
ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলস কাউন্টিতে বৃহস্পতিবার নতুন করে ৪ হাজার ৫৯২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সেখানের একদিনের হিসাবে এটি একটি নতুন রেকর্ড।
কাউন্টি জনস্বাস্থ্য পরিচালক বারবারা ফেরার এক বিবৃতিতে বলেন, ‘প্রত্যেকের অংশগ্রহণের ব্যাপারে জোরালো পদক্ষেপ নেয়া ছাড়া আমরা করোনাভাইরাস ছড়ানোর লাগাম টেনে ধরতে পারবো না।’
বাসস/এমএজেড/১১০০/জেহক