বাসস দেশ-২০ : করোনায় মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে, সুস্থ ১,০৮,৭২৫

119

বাসস দেশ-২০
করোনা-ব্রিফিং
করোনায় মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে, সুস্থ ১,০৮,৭২৫
ঢাকা, ১৭ জুলাই, ২০২০ (বাসস) : দেশে করোনা শনাক্তের ১৩২তম দিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৫৪৭ জন।
গত ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৫১ জন মৃত্যুবরণ করেছেন। গতকালের চেয়ে আজ ১২ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩৯ জন মৃত্যুবরণ করেছিলেন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ১ দশমিক ২৭ শতাংশ। গতকালের চেয়ে আজ মৃত্যুর হার দশমিক ০১ শতাংশ বেশি।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬২ জন। গতকালের চেয়ে আজ জন ১৭৮ জন কম সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৯৪০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৮ হাজার ৭২৫ জন।
তিনি জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৫৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫৪ দশমিক ৪৮ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৬ শতাংশ বেশি।
অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় ১৩ হাজার ৪৬০ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৩০১ জন কম শনাক্ত হয়েছেন। গতকাল ১২ হাজার ৮৮৯ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৭৩৩ জন।
তিনি জানান, দেশে এ পর্যন্ত মোট ১০ লাখ ৬ হাজার ৭৫১ জনের নমুনা পরীক্ষায় ১ লাখ ৯৯ হাজার ৩৫৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৮০ শতাংশ। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৫৪ শতাংশ। আগের দিন এ হার ছিল ২১ দশমিক ২০ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৩ শতাংশ বেশি।
ডা. নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৬৮১ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ৫৪৮ জনের। গতকালের চেয়ে আজ ১৩৩টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪৮০ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৮৮৯ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৬৭১টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৫৪২/এএএ