চট্টগ্রামে করোনায় আরো একটি মৃত্যুহীন দিন

227

চট্টগ্রাম, ১৭ জুলাই, ২০২০ (বাসস) : করোনা ভাইরাসে চট্টগ্রাম আরো একটি মৃত্যুহীন দিন অতিবাহিত হলো ।
শুক্রবার সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত এ তথ্যের সাথে আরো জানা যায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন করে ১৫৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, করোনা মহামারিতে আরো একটি মৃত্যুহীন দিন পার করলো চট্টগ্রাম। এর আগে ১২ ও ১৩ জুলাই টানা দুইদিন এ অঞ্চলে কেউ মারা যায়নি।
তিনি বলেন, নতুন আক্রান্ত ১৫৯ জনের মধ্যে শহরের ১০৮ জন এবং উপজেলার ৫১ জন।
প্রকাশিত তথ্য মতে, চট্টগ্রামের সরকারি ৪টি ও বেসরকারি ২টি ল্যাব এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে মোট ৯৫০টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৫৯ জন পজিটিভ শনাক্ত হন। ফলে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১২ হাজার ৪৮৯ জন।
ল্যাবভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, এসময়ে সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে। এখানে ২২৪টি নমুনার মধ্যে ১৯ জন পজিটিভ হন।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১৯১ নমুনা পরীক্ষায় ৪৪ টিতে করোনার ভাইরাস পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৮১টি নমুনার মধ্যে ৪০ জনের শরীরে করোনার অস্তিত্ব শনাক্ত হয়।
চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৪৪টি নমুনায় ৫ জনের দেহে করোনার জীবাণু মিলেছে।
বেসরকারি ল্যাব শেভরনে ১৩৫টি নমুনা পরীক্ষা করে ৩৫ জন করোনা আক্রান্ত বলে রিপোর্ট দেয়া হয়েছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৫৮টি নমুনা পরীক্ষায় পজিটিভ শনাক্ত হন ১২ জন।
এছাড়া, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৭টি নমুনা পরীক্ষায় আরও ৪ জনের শরীরে করোনার ভাইরাস মিলেছে।