বাসস দেশ-২৬ : বিজ্ঞানী অধ্যাপক ড. আলী আসগর আর নেই

123

বাসস দেশ-২৬
আলী আসগর ইন্তেকাল
বিজ্ঞানী অধ্যাপক ড. আলী আসগর আর নেই
ঢাকা, ১৬ জুলাই, ২০২০ (বাসস) : এ দেশের বিজ্ঞান আন্দোলনের অন্যতম নেতা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক অধ্যাপক ও বিজ্ঞানী অধ্যাপক ড. আলী আসগর আর নেই (ইন্না- রাজিউন)।
বৃহস্পতিবার ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মুত্যু বরণ করেন তিনি। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। পারিবারিক সূত্রে জানা গেছে, আলী আসগর র্দীর্ঘদিন ধরে মস্তিস্কের রোগে ভুগছিলেন।
আজ বাদ আসর জানাজা শেষে রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের কবরস্থানে তাঁকে দাফন করা হয়েছে।
ড. আলী আসগর গণবিশ্ববিদ্যালয়েরর মেডিক্যাল ফিজিক্স ও বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন। তিনি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ও প্রকৌশল অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন।
গবেষণা ও শিক্ষকতার পাশাপাশি বিজ্ঞান গবেষণার পরিবেশ সৃষ্টি, উদ্ভাবনমূলক বিজ্ঞানচর্চার আন্দোলন গড়ে তোলা এবং বিজ্ঞানকে জনবোধ্য ও জনপ্রিয় করার লক্ষ্যে নানা প্রাতিষ্ঠানিক আয়োাজন ও প্রকাশ মাধ্যমের ব্যবহারে নিজেকে নিয়োজিত রেখেছিলেন। গবেষণা-ল্যাবরেটরি ও বিজ্ঞান ক্লাব গড়ে তোলার পাশাপাশি রেডিও, টেলিভিশন, সেমিনার, ওয়ার্কশপ, ম্যাগাজিন, দৈনিক পত্রিকা- সব মাধ্যমকেই দক্ষতার সঙ্গে ব্যবহার করেছেন বিজ্ঞানমনস্কতা ও বিজ্ঞান চর্চার অনুকূল পরিবেশ সৃষ্টিতে।
খেলাঘর আসরের প্রধান উপদেষ্টা ও সাবেক চেয়ারপার্সন, এ দেশের বিজ্ঞান আন্দোলনের অন্যতম নেতা, অধ্যাপক ড. আলী আসগরের প্রয়াণে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম গভীর শোক প্রকাশ করেছেন।
আজ এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, অধ্যাপক আলী আসগর এ দেশের প্রগতিশীল আন্দোলনে নানামাত্রিক ভূমিকা পালন করেছেন। দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, প্রগতিশীলতার ধারায় শিশু-কিশোরদের গড়ে তুলতে আমৃত্যু তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন।
বিবৃতিতে সিপিবির নেতৃবৃন্দ প্রয়াতের শোকসন্তপ্ত পরিবারের সদস্যবৃন্দ এবং খেলাঘর আসরের সারাদেশের ভাই-বোনদের প্রতি সমবেদনা জানান।
বাসস/সবি/কেসি/১৯২১/-এইচএন