শেখ হাসিনার ‘কারাবন্দি’ দিবস পালিত

289

ঢাকা, ১৬ জুলাই, ২০২০ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো স্বাস্থ্য বিধি মেনে ত্রাণ সামগ্রী বিতরন, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচির আয়োজন করে।
ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ২০০৭ সালের এই দিনে ধানমন্ডির বাসভবন সুধা সদন থেকে বঙ্গবন্ধু কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়।
পরে ২০০৮ সালের ১১ জুন ৮ সপ্তাহের জামিনে মুক্তি দেওয়া হয় তাকে। তিনি মুক্তি পেয়েই চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্র যান। চিকিৎসা শেষে সেখান থেকে একই বছরের ৬ নভেম্বর দেশে ফেরেন শেখ হাসিনা। কয়েক দফায় জামিনের মেয়াদ বাড়ানোর পর দেশে ফিরলে তাকে স্থায়ী জামিন দিতে বাধ্য হয় তৎকালীন সরকার।
শেখ হাসিনার কারাবন্দি দিবস উপলক্ষে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য রাখেন।
এ সময়ে এসময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহা উদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, মির্জা আজম ও এসএম কামাল হোসেন, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
এ উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় স্বাস্থ্য বিধি মেনে সংক্ষিপ্ত আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করে।
ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি প্রমুখ বক্তব্য রাখেন।
স্বেচ্ছাসেবক লীগ শেখ হাসিনার কারাবন্দি দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউস্থ সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ।
দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন-সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মেজবাউল হক সাচ্চু, ঢাকা মহানগর উত্তরের সভাপতি ইসহাক মিয়া, ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারেক সায়িদ প্রমুখ।
পরে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়।
এছাড়াও, কৃষক লীগ ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ রাজনৈতিক কার্যালয়ের ৪র্থ তলায় এই দিনটি ‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ নামে পালন করেছে। এ উপলক্ষ্যে আলোচনা সভা ও শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। কৃষকলীগের সভাপতি সমীর চন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, সাবেক সাংগঠনিক সম্পাদক সাকাওয়াত হোসেন সুইট প্রমুখ উপস্থিত ছিলেন।
যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের আহবানে দিনটিকে কালো দিবস আখ্যায়িত করে বাদ আসর সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু সুস্থতা কামনা করে যুবলীগের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।