বাসস ক্রীড়া-৬ : আর্সেনালের কাছে লিভারপুল, সিটির কাছে হারলো বোর্নমাউথ

111

বাসস ক্রীড়া-৬
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার
আর্সেনালের কাছে লিভারপুল, সিটির কাছে হারলো বোর্নমাউথ
লন্ডন, ১৬ জুলাই ২০২০ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লীগে পয়েন্ট সংগ্রহের রেকর্ড গড়া হলো না চলতি আসরের শিরোপা নিশ্চিত করা লিভারপুলের। বুধবার অনুষ্ঠিত লীগ ম্যাচে আর্সেনালের কাছে ২-১ গোলে হেরে গেছে অল রেডসরা। একই দিন অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে ২-১ গোলে জয় নিয়ে রেলিগেশনের ঝুঁকিতে থাকা বোর্নমাউথকে সংকটের দিকে আরো ঠেলে দিয়েছে ম্যানচেস্টার সিটি।
২০১৮ সালে ম্যানচেস্টার সিটি ১০০ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে সৃস্টি করেছিলেন প্রিমিয়ার লীগের নতুন রেকর্ড। সে রেকর্ডটি ভাংতে হলে জার্গেন ক্লাপের শিষ্যদের কাছে শেষ তিন ম্যাচে জয়ের বিকল্প কোন পথ খোলা ছিলনা।
গতকাল এমিরেটস স্টেডিয়ামে সাদিও মানে যখন গোলের সুচনা করলেন তখন মনে হচ্ছিল রেকর্ডের পথে বেশ ভালভাবেই হয়তো এগিয়ে যাচ্ছে সদ্য শিরোপা লাভ করা লিভারপুল। ম্যাচের ২০ মিনিটে এন্ড্রু রবার্টসনের ক্রসের বল দিয়ে দারুন দক্ষতায় লক্ষ্য ভেদ করেন তিনি। কিন্তু দায়িত্বজ্ঞানহীন দুটি ব্যর্থতা লিভারপুলকে পাইয়ে দিয়েছে এই মৌসুমে তৃতীয় পরাজয়ের স্বাধ।
ম্যাচের ৩২ মিনিটের সময় ভিরজিল ফন ডিকের ব্যাকপাসের বল সরাসরি চলে যায় আলেক্সান্দ্রে লাকাজেট্টির কাছে। তিনি লিভারপুলের গোল রক্ষক আলিসন বাকেরকে ধোকা দিয়ে বলটি জড়িয়ে দেন জালে। পরের গোলের জন্য আলিসনও একই রকম দায়ী। কারণ ৪৪ মিনিটে তার ভুল পাসের বল ২০ বছর বয়সি রেইস নেলসন নিয়ন্ত্রনে নিয়ে ঠান্ডা মাথায় গোল করে গানারদের জয় এনে দিয়েছেন।
এই নিয়ে শিরোপা নিশ্চিত করার পর ৫টি লীগ ম্যাচে অংশ নিয়ে তিন ম্যাচেই জয়লাভে ব্যর্থ হয়েছে লিভারপুল। এখন তাদের সংগৃহীত পয়েন্ট সংখ্যা ৯৩। হাতে রয়েছে আর মাত্র দুটি ম্যাচে। ওই দুই ম্যাচে জয় পেলেও ৩০ বছর পর লীগ শিরোপা জয় করা লিভারপুলের সংগ্রহ দাঁড়াবে ৯৯ পয়েন্ট।
ক্লপ বলেন,‘ দুইবার ছেলেদের মনোযোগের ব্যাপক ঘাটতি দেখা গেছে। ১-০ গোলে এগিয়ে যাবার পর আমরা কিছুটা দম নিচ্ছিলাম। আর ওই দুটি মুহুর্ত আমাদের খেলাকেই হত্যা করে দিয়েছে। আপনি যখন এমন সুযোগ সৃস্টি করে দেবেন তখন ম্যাচ জয় করতে পারবেননা। এখান থেকে আমাদের শতভাগ শিক্ষা নিতে হবে।’
লিভারপুলের বিপক্ষে এই জয়ে আর্সেনাল পৌঁছে গেছে পয়েন্ট তালিকার নবম স্থানে। ফলে আগামী মৌসুমের ইউরোপা লীগে খেলার সুযোগ পাচ্ছে দলটি। আগামী শনিবার এফএ কাপের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির মোকাবেলা করবে মাইকেল আর্তেতার আর্সেনাল। এই জয়ে দলের মধ্যে দারুন একটি প্রেরনার সৃস্টি হয়েছে। গানার কোচ বলেন,‘ সেমি-ফাইনালের আগে এরকম একটি জয় আপনার মধ্যে যেমন বাড়তি শক্তি এনে দিবে তেমনি ড্রেসিং রুমে বইয়ে যাবে সুখের রেস। এটি একটি দারুন টনিক।’
বুধবার অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের অন্য ম্যাচে টটেনহ্যাম ৩-১ গোলে নিউক্যাসলকে পরাজিত করেছে। আর বার্নলি ও উলভসের মধ্যকার ম্যাচ শেষ হয়েেেছ ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৮/স্বব