বাসস দেশ-৩৭ : ভাষাসৈনিক সাঈদ হায়দারের ইন্তেকাল, সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

204

বাসস দেশ-৩৭
সাঈদ হায়দার- ইন্তেকাল
ভাষাসৈনিক সাঈদ হায়দারের ইন্তেকাল, সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক
ঢাকা, ১৫ জুলাই, ২০২০ (বাসস) : একুশের চেতনা পরিষদের সহ-সভাপতি, প্রথম শহীদ মিনারের অন্যতম সহযোগী নকশাবিদ, একুশে পদক জয়ী ভাষাসৈনিক ডা. সাঈদ হায়দার মারা গেছেন।
তিনি আজ বিকালে রাজধানীর উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইল্লহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৯৫ বছর।
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ভাষাসৈনিক সাঈদ হায়দারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ এবং মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন । প্রতিমন্ত্রী তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ডা. সাঈদ হায়দার ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। ২৩ ফেব্রুয়ারি রাতে ঢাকা মেডিকেল কলেজে ছাত্ররা প্রথম শহীদ মিনার গড়ে তোলেন আর এর নকশাকার বদরুল আলমকে সহযোগিতা করেছিলেন সাঈদ হায়দার, যা ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান সেনাবাহিনী ধ্বংস করে দেয়।
কে এম খালিদ বলেন, ডা. সাঈদ হায়দারের মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ ভাষা সংগ্রামীকে হারালো যা সহজে পূরণ হওয়ার নয়। ভাষা আন্দোলন এবং মাতৃভাষা বাংলা প্রতিষ্ঠায় তাঁর অবদান জাতি আজীবন কৃতজ্ঞতাভরে স্মরণ করবে।
বাসস/সবি/কেসি/২০৫৭/এবিএইচ