বাজিস-৩ : চাঁদপুরে ১৪ প্রকল্প বাস্তবায়ন

150

বাজিস-৩
চাঁদপুর-১৪ প্রকল্প
চাঁদপুরে ১৪ প্রকল্প বাস্তবায়ন
চাঁদপুর, ২৫ জুলাই, ২০১৮ (বাসস) : চাঁদপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ২০১৭-১৮ অর্থবছরে ১৪ টি প্রকল্প বাস্তবায়ন করছে। এতে প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩৪৫ কোটি ৭ লাখ ৮৮ হাজার টাকা।
চাঁদপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সূত্রে যানা যায়, এ বছরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ৬৫০ টি প্রকল্প প্রস্তাব গ্রহণ করে। এরমধ্যে ৩৩১টি প্রকল্প এলজিইডি ২০১৭-১৮ অর্থবছরে সম্পন্ন করে এবং আরো ৩১৯টি প্রকল্পের কাজ চলমান রয়েছে।
সংশ্লিষ্ট বিভাগের দেয়া তথ্যমতে, চাঁদপুরের ৮ উপজেলার বিভিন্ন উপজেলায় পল্লী সড়ক ও কালর্ভাট মেরামত কর্মসূচির আওতায় ৯৮টি প্রকল্প গ্রহণ করেছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪৫ কোটি ৪৪ লাখ ৩১ হাজার টাকা। এরই মধ্যে প্রকল্প সম্পন্ন হয়েছে ৭৭টি ও ১৫টি চলমান অবস্থায় আছে।
সেকেন্ড রুরাল ট্রান্সপোর্ট ইনভেস্টমন্ট প্রজক্ট-২ এর আওতায় ১৭ টি প্রকল্প গ্রহণ করা হেেয়ছ। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫০ কোটি ৯০ লাখ ৩২ হাজার টাকা। এরইমধ্যে প্রকল্প সম্পন্ন হয়েছে ৮টি ও ৯টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
অংশগ্রহণমূলক ক্ষুদ্রাকার পানি সম্পদ সেক্টর প্রকল্পের আওতায় ৮ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে । এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ কোটি ৮৩ লাখ ৮৩ হাজার টাকা। পুরো ৮টি এখনও চলমান অবস্থায় আছে।
অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প-২ এর আওতায় ১৬১ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫৬ কোটি ১০ লাখ ৪৩ হাজার টাকা। এরইমধ্যে প্রকল্প সম্পন্ন হয়েছে ৮০টি ও ৮১টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণে ৪ টি প্রকল্প গ্রহণ করা হয়। ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ৭০ লাখ ৮৩ হাজার টাকা। এরই মধ্যে প্রকল্প সম্পন্ন হয়েছে ৩টি ও ১টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
ভূমিহীন বা অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণে ৬টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ব্যয় নির্ধারণ হলো ৬২ লাখ ৬০ হাজার টাকা। এ প্রকল্পের কাজ চলতি বছর শুরু করা হচ্ছে।
উপজলো ও ইউনয়িন সড়কে দীর্ঘ সেতু নির্মাণে ২ টি প্রকল্পে ব্যয় নির্ধারণ ছিল ৫৯ কোটি ৬৫ লাখ ৯১ হাজার টাকা। এ দুটো চলমান অবস্থায় আছে।
পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প (কুমিল্লা, বি-বাড়িয়া ও চাঁদপুর) র্শীষক এর আওতায় ১৭২ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬৫ কোটি ৪৮ লাখ টাকা। এরইমধ্যে প্রকল্প সম্পন্ন হয়েছে ৭০ টি ও ১০২টি এখনও চলমান অবস্থায় আছে। যার ৬৮ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ প্রকল্পে ১ কোটি ৬০ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। যার ৯০ % ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
তৃতীয় প্রাথমকি শিক্ষা উন্নয়ন ৩টি প্রকল্পের আওতায় ৬২ লাখ ৮২ হাজার টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। এরইমধ্যে ৩টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে ।
দেশের শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ ৭ প্রকল্পের আওতায় ব্যয় নির্ধারণ ৩ কোটি ৪ লাখ ৭৫ হাজার টাকা। এ প্রকল্পের কাজ চলতি বছর শুরু করা হবে।
সার্বজনীন সামাজিক অবকাঠামো উন্নয়নে ১১ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ কোটি ১৬ লাখ ৯১ হাজার টাকা। এ প্রকল্পের কাজ চলতি বছর শুরু করা হবে।
বৃহত্তর কুমিল্লা জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প ২ এর আওতায় ৭৪টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারিত হয়েছে ৫৩ কোটি ১০ লাখ ৬৫ হাজার টাকা। এরইমধ্যে ৪টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে ও ৭০টি এখনও চলমান অবস্থায় আছে। যার ২৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
রুরাল এ্যামপ্লয়ম্যান্ট এন্ড রোড মেইনটেননেন্স প্রোগ্রাম-২ এর আওতায় ৮৬টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫ কোটি ৬ লাখ ৫২ হাজার টাকা। এরইমধ্যে প্রকল্পগুলো শতভাগ সম্পন্ন হয়েছে ।
চাঁদপুর স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী জিএম মুজিবুর রহমান জানান, উল্লেখিত প্রকল্পগুলোর অধিকাংশই ২০১৬-১৭/১৭-১৮ অর্থ বছরের সম্পন্ন হয়েছে। অসম্পূর্ণ বাকি কাজের বেশির ভাগই আগামী ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হবে। মন্ত্রনালয়ের নির্দেশনা নিয়ে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে এলজিইডি চাঁদপুর অবিরাম কাজ করে যাচ্ছে, যার সুফল চাঁদপুর জেলার জনগণ পাচ্ছে ।
বাসস/সংবাদদাতা/আহো/১২৪০/নূসী