কুমিল্লায় তিতা করলার চাষ বেড়েছে

552

কুুমিল্লা (দক্ষিণ), ১৫ জুলাই, ২০২০, (বাসস) : কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার লালমাই পাহাড়ের পাদদেশে জামতলা এলাকায় তিতা করলার চাষ বেড়েছে। পাহাড়ের ঢাল এবং সমতল ভূমিতে  করলা সংগ্রহ করে চাষিরা মাচার পাশে স্তুূপ করে রেখেছেন। কয়েকজন শ্রমিক করলা বাজারে নেয়ার জন্য ঝুড়িতে সাজিয়ে নিচ্ছেন।
লালমাই পাহাড়ে এরকম করলার চাষ করতে দেখা যায় অনেক কৃষককে। প্রথম দেখায় সবুজ পাতায় ছেয়ে যাওয়া মাচায় যে কারো চোখ আটকে যায়। এবার করলার ফলন ভালো হওয়ায় কৃষকরা অনেক খুশি। তিতকুটে স্বাদের করলা এখন কুমিল্লার চাষীদের মুখে মিষ্টি হাসি এনে দিয়েছে। এ জেলার উৎপাদিত করলা এখন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবারাহ হওয়ায় লাভের মুখ দেখছে চাষীরা। বেশ কয়েক বছর আগে থেকেই এই জেলার লালমাই পাহাড়ের পাদদেশে চাষীরা করলা সবজি চাষে উৎসাহিত হয়ে করলা চাষ করে স্থানীয় বিভিন্ন হাট বাজারে বিক্রি করে ভালই লাভের মুখ দেখছে।
কুমিল্লার বিভিন্ন এলাকার চাষীরা তাদের উৎপাদিত করলা নিয়ে চলে আসে নিমসার বাজারে এবং ক্রেতারা তাদের নিকট বিভিন্ন দামে করলা ক্রয় করে মিনি ট্রাকযোগে সকাল ১০টার মধ্যেই রওয়ানা হয়ে যায় নিজ গন্তব্যে। বর্তমানে প্রতি মণ করলা হাজার টাকা থেকে ১২শ’ টাকায় বিক্রি করছে।
কুমিল্লার নিমসার বাজারে এসে ঢাকার কাওরান বাজারের কামাল হোসেন নামের এক সবজি ব্যবসায়ীর সাথে কথা হলে তিনি জানান যে, কুমিল্লার করলার গুণগত মান ভাল ও এখান থেকে করলা কিনে লাভ ভাল হওয়ায় তিনি বেশ কয়েক বছর ধরে এখানকার করলা রাজধানী ঢাকার কাওরান বাজারে সরবরাহ করছেন।
লালমাইয়ের করল্যা চাষি আমিরুল বাসসকে বলেন, গত কয়েক বছর করল্যা চাষ করে সফলতার মুখ দেখছেন। বাজারের ক্রেতা বিক্রেতারা জানান যে, প্রতিদিন নিমসার বাজার হতে প্রায় ১শ’ থেকে ১৫০টন করলা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হয়ে থাকে। জামতলার কৃষক মোকাররম আলী বলেন, ১৫ বছর ধরে তিনি সবজির চাষ করেন। করলা চাষ করে ভালো লাভ হয়েছে।
বাজারে করলা নিয়ে যাবেন-তাই তাড়াহুড়ার মধ্যে জানালেন, ৩৬ শতক জমিতে করলা চাষ করতে ৩০ হাজার টাকা ব্যয় হয়েছে। এ জমি থেকে ৬০-৭০ হাজার টাকার করলা বিক্রি করতে পারবেন। পাইকারি ৩৫-৪০ টাকায় বিক্রি করেন। যা খুচরা বাজারে ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।
কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার কৃষি কর্মকর্তা আইউব মাহমুদ বাসসকে বলেন, সদর দক্ষিণের লালমাই পাহাড় এলাকার ৯০ হেক্টর জমিতে করলার চাষ হচ্ছে। যেখানে পানি জমে না এমন উঁচু-মাঝারি জমির দোঁআশ মাটিতে করলার ভালো চাষ হয়। কৃষি বিভাগ সার ও কীটনাশক প্রয়োগে কৃষকদের পরামর্শ দিয়ে আসছে।