বাসস দেশ-৪০ : নির্ধারিত সময়ে চট্টগ্রাম সিটি নির্বাচন হচ্ছে না

227

বাসস দেশ-৪০
চট্টগ্রাম-সিটি-নির্বাচন
নির্ধারিত সময়ে চট্টগ্রাম সিটি নির্বাচন হচ্ছে না
ঢাকা, ১৪ জুলাই, ২০২০ (বাসস) : চলমান করোনা পরিস্থিতি এবং পাহাড় ধসের আশঙ্কায় নির্ধারিত সময়ের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন করা সম্ভব নয় বলে স্থানীয় সরকার বিভাগকে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
সোমবার ইসি সচিবালয়ের নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে ভোট করতে না পারার সিদ্ধান্তের কথা স্থানীয় সরকার বিভাগের সচিবকে জানানো হয়েছে।
নির্বাচন কমিশনের পক্ষ থেকে স্থানীয় সরকার বিভাগে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ২৯ মার্চ ২০২০ তারিখে নির্ধারিত চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন স্থগিত করা হয়েছিল। বর্তমানে করোনা পরিস্থিতি অব্যাহত থাকায় স্বাস্থ্যবিধি মেনে এবং অতিবৃষ্টি ও পাহাড় ধসের আশঙ্কা বিবেচনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়াদকালের মধ্যে অর্থাৎ ৫ আগস্ট ২০২০ তারিখের মধ্যে নির্বাচন আয়োজন করা সম্ভব হবে না বলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।’
সিটি করপোরেশনের আইন অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট অনুষ্ঠানের কথা রয়েছে। আগামী ৫ আগস্ট চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়াদ শেষ হবে।
অবশ্য এই সময়ের মধ্যে নির্বাচন করার লক্ষ্যে নির্বাচন কমিশন আগেই চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল। ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৯ মার্চ ছিল ভোটের দিন। কিন্তু এরই আগে দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ায় গত ২১ মার্চ ওই নির্বাচন স্থগিত করা হয়।
সিটি করপোরেশন আইন অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার পর সঙ্গে সঙ্গে করপোরেশন ভেঙে যাবে। এক্ষেত্রে ওই করপোরেশনে প্রশাসক নিয়োগ করা হবে।
বাসস/এমএসএইচ/২০২৬/এবিএইচ