কোভিড-১৯ মোকাবেলায় পিপিপি’র আওতায় কার্যকরী কর্মপন্থার পরামর্শ

346

ঢাকা, ১৩ জুলাই, ২০২০ (বাসস) : বিশেষজ্ঞরা কোভিডঊ-১৯ মহামারির অভিঘাত মোকাবেলা ও দেশের অর্থনীতিকে গতিশীল করতে বাংলাদেশের সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি)’র অধীনে ব্যাপক কর্মপন্থা গ্রহণ করা উচিত বলে মত দিয়েছেন। প্রয়োজনীয়তা উপলব্ধি করে উন্নত দেশগুলার ইতোমধ্যেই কোভিড-১৯ অভিঘাত মোকাবেলায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের উপর গুরুত্বারোপ করেছে।
পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজ বলেন, বাংলাদেশ যাতে অল্প সময়ের মধ্যে কোভিড-১৯ এর অভিঘাত কাটিয়ে উঠতে পারে সেই লক্ষ্যে আমরা পিপিপি’র আওতাধীন প্রকল্পগুলোর বাস্তবায়নে আমাদের কর্মকা-কে গতিশীল করেছি। কোভিড-১৯ রোগীদের চিকিৎসা ও সনাক্তকরণ পরীক্ষা নিশ্চিত করতে আমরা স্বাস্থ্যখাতে বিশেষ নজর দিচ্ছি।’
তিনি জানান, পিপিপি কর্তৃপক্ষ এখন স্বাস্থ্য, পরিবহন, আইটি, জাহাজ, সামাজিক অবকাঠামো, শিল্প, নগর, অর্থনৈতিক অঞ্চল ও শিক্ষাসহ ৭৬টি প্রকল্পে কাজ করছে।
তিনি আরো বলেন, ‘এখন, আমরা স্বাস্থ্য সেবার মান ও সামর্থ বৃদ্ধিতে সরকারের চলমান পদক্ষেপগুলোকে সহায়তা এবং বেসরকারি খাতে বড় ধরনের বিনিয়োগকে উন্মুক্ত করতে এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে কাজ করছি।’
আফগান সরকারের অধীনে সেন্ট্রাল পার্টনারশিপ অথোরিটির সিপিএ) পিপিপি উপদেষ্টা মোহম্মদ আবু রাশেদ বাসসকে বলেন, করোনা ভাইরাসের মহামারির এই সময়টি অত্যন্ত কঠিন। কারণ এর ফলে বিশ্বজুড়ে সামাজিক, অর্থনৈতিক, মানসিক ও রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে।
তিনি আরো জানান, করোনার অভিঘাত মোকাবেলায় এটা মানব জাতির জন্য একটি দীর্ঘমেয়াদী লড়াই। উদ্ভুত পরিস্থিতিতে করোনা অভিঘাত মোকাবেলায় পিপিপি গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করতে পারে।
বাংলাদেশে পিপিপি কর্মপন্থার সফলতার বিষয়ে এক প্রশ্নের জবাবে আবু রাশেদ বলেন, পিপিপিকে শুধুমাত্র একটি জটিল চুক্তি হিসেবে দেখা যেতে পারে। তাই এটি গতানুগতিক সরকারি খাতের প্রকল্পের চেয়ে ভিন্ন হওয়াই স্বাভাবিক।
রাশেদ ইউনাইটেড নেশনস ইকোনোমিক কমিশন ফর ইউরোপের (ইউএনইসিই) প্রজেক্ট এডিটর ও ডব্লিউএস লিডার (হেলথ পলিসি)।
তিনি আরো বলেন, এদেশে পিপিপিকে সফল করতে সরকারের উচিত আকর্ষণীয় একটি কর্মপন্থা ও নীতি প্রণয়নের মাধ্যমে বিনিয়োগকারীদের মাঝে আস্থা তৈরি করা।
বিশ্বব্যাংকের ঢাকা শাখা’র সাবেক শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ ড. জাহিদ হুসেইন বলেন, পিপিপি হচ্ছে সরকারী অর্থ ও বেসরকারি খাতের সম্পদের সমন্বয়ের একটি পদ্ধতি।
তিনি আরো বলেন, যদি সরকার স্বাস্থ্য খাতে বড় ধরনের বিনিয়োগ আনতে সক্ষম হয়, তবে এটি দেশের স্বাস্থ্যখাতকে বহুদূর এগিয়ে দেবে।