বাসস দেশ-২৯ : পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা বর্তমান সরকারের চ্যালেঞ্জ : ড. আব্দুর রাজ্জাক

689

বাসস দেশ-২৯
রাজ্জাক-সেমিনার
পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা বর্তমান সরকারের চ্যালেঞ্জ : ড. আব্দুর রাজ্জাক
ঢাকা, ২৪ জুলাই, ২০১৮ (বাসস) : দেশের জনগণের জন্য পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা বর্তমান সরকারের চ্যালেঞ্জ বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, ‘সামাজিক উন্নয়ন, দেশের রাজনীতি, একটি দেশের অর্থনীতির মূল কাঠামোর ভিত্তি হলো কৃষি। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যা আমাদের নির্বাচনি ইশতেহারে ছিল।’
আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) কাউন্সিল হলে কৃষিকৌশল বিভাগের আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইইবির প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।
অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হলেন কৃষি বান্ধব, কৃষককে ভালবাসেন। কৃষির ওপর নির্ভর করেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর তাঁর ভাবনা থেকে সর্বোচ্চ সুব্যবস্থা নিয়েছেন কৃষকদের জন্য। আর জনগণের নিরাপদ খাদ্য নিশ্চিত করা এটা আমাদের ইশতেহার অন্তর্ভুক্ত ছিল। সেটা আমরা পরিপূর্ণ করতে পেরেছি। সেই জন্য আমরা নেপালে খাদ্য সহযোগিতা করতে পেরেছি। দশ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। যা সম্ভব হয়েছে শুধুমাত্র আমাদের কৃষির কারণেই।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী মো. মঞ্জুরুল আলম।
স্বাগত বক্তব্য রাখেন, আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ।
এছাড়া সেমিনারে আলোচক ছিলেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ড. মো. আবদুল গণি।
আইইবির কৃষিকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী মো. শফিকুল ইসলাম শেখের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আইইবির কৃষিকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. আবুল কাশেম মিয়া।
বাসস/সবি/এমএন/২২২৫/জহ/এইচএন