অস্ট্রেলিয়া সফর নিশ্চিত, জানালেন গাঙ্গুলী

218

নয়াদিল্লি, ১২ জুলাই ২০২০ (বাসস) : আগামী ডিসেম্বরে ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর নিশ্চিত করলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের(বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী। তবে কোয়ারেন্টাইনের সময় সীমা সংক্ষিপ্ত করার আহ্বান জানিয়েছেন তিনি।
করোনাভাইরাসের কারণে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্ন বাদে সকল জায়গাতেই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সাম্প্রতিক সময়ে তা আবারো বেড়েছে।
ভারতের টিভি চ্যানেল টুডেকে আজ গাঙ্গুলী বলেন, ‘হ্যাঁ, আমরা ঐ সফরটি নিশ্চিত করেছি। ডিসেম্বরে আমরা সফর করবো। আমরা আশা করছি, কোয়ারেন্টাইনের সময় সীমা কমানো হবে। কারন আমরা চাই না, খেলোয়াড়রা এতদূর গিয়ে হোটেলে দু’সপ্তাহ বসে থাকুক। এটি খুবই হতাশাজনক ও হতাশাব্যঞ্জক হবে।’
তিনি আর বলেন, ‘আমি বলেছিলাম, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ভালো অবস্থানে রয়েছে। তাই নিজেদের দৃষ্টিকোন থেকে, আমরা সেখানে যাবো এবং আশা করছি, কোয়ারেন্টাইনের দিন সংখ্যা কমবে এবং আমরা ক্রিকেটে ফিরে যেতে পারবো।’
আড়াই কোটি জনসংখ্যার দেশ অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ৯,৭৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১০৮ জনের।
ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচ দিয়ে দীর্ঘ ১১৬ দিন পর ইতোমধ্যেই মাঠে গড়িয়েছে ক্রিকেট। তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য প্রায় এক মাস আগেই ইংল্যান্ডে পৌঁছায় ক্যারিবীয়রা। সেখানে পৌঁছে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকে ওয়েস্ট ইন্ডিজ দল।
আগামী ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। ২০১৮-১৯ সালের সফরে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের ২-১ ব্যবধানে জিতেছিলো বিরাট কোহলির ভারত।
গাঙ্গুলী বলেন, ‘এটি খুবই কঠিন সিরিজ হতে চলেছে। দু’বছর আগে যা হয়েছে, তা হবে না। অস্ট্রেলিয়ার বর্তমান দলটি খুবই শক্তিশালী, আমাদের দলও বেশ ভালো। আমাদের ব্যাটিং আছে, আমাদের বোলিং আছে। আমাদের আরও ভালো ব্যাটিং করা দরকার। ব্যাটিংএ ভালো করলে বিদেশের মাটিতে সেরা দল হওয়া যায়। যখন আমরা ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানে ভালো করেছি, আমরা ৪-৫-৬শ রান করেছিলাম। আমি বিরাটকেও তাই বলেছি।’
৭১ বছরের ইতিহাসে গেল বছর প্রথমবারের মত অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতে ভারত।
কিন্তু ঐ সিরিজে দলের সেরা দুই ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথকে ছাড়া খেলেছিলো অস্ট্রেলিয়া। বল-বিকৃতির সাথে জড়িত থাকার কারনে সিরিজ মিস করেছিলেন দু’জনে।
কোহলির নেতৃত্বেই ভারত সিরিজ জিতেছিলো ভারত। তাই কোহলির নেতৃত্বের প্রশংসা করেছেন গাঙ্গুলী। তিনি বলেন, ‘কোহলি উঁচু মানের খেলোয়াড়। সে যখন খেলে, তখন তার দলও সেরা সাফল্যই পায়। আমি টিভিতে দেখেছি, আপনি কেবল অস্ট্রেলিয়ার বিপক্ষেই ভালো খেলবেন আমি এমনটা আশা করিনা। আমি আশা করি, আপনি জিতবেন। তার অধিনায়কত্বে, এটি বিশ্বকাপের চেয়েও মাইলফলক সিরিজ হয়ে উঠবে।’
এদিকে, এই মৌসুমে আইপিএল আয়োজনের জন্য সর্বাত্মক চেষ্টা করছে ভারত। গাঙ্গুলী বলেছিলেন, আইপিএল ছাড়া ২০২০ সাল শেষ করতে চান না।
আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা টি-২০ বিশ্বকাপ। ঐ বিশ্বকাপ নিয়ে এ মাসেই চূড়ান্ত নিবে আইসিসি। আইসিসির সিদ্বান্তের উপরই আইপিএলর ভাগ্য নির্ভর করছে বলে জানিয়েছিলেন গাঙ্গুলী।