ভোলায় করোনা টেষ্ট’র জন্য আগামীকাল উদ্বোধন হচ্ছে পিসিআর ল্যাব

253

ভোলা, ১২ জুলাই, ২০২০ (বাসস) : জেলায় আগামীকাল উদ্বোধন হচ্ছে কোভিড-১৯ করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাব। ইতোমধ্যে ২৫০ শয্যা বিশিষ্ট ভোলা জেনারেল হাসপাতালে গত মাসের ২১ তারিখ ল্যাব স্থাপন কাজ সম্পন্ন হয়েছে। আগামীকাল সোমবার দুপুর দেড়টায় ভোলা-১ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ ঢাকা থেকে ভিডিও কনফারেন্সর মাধ্যমে এর কার্যক্রম উদ্বোধন করবেন। ভোলা সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো: সিরাজউদ্দিন আজ সকালে বাসস’কে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, ল্যাবটি স্থাপন শেষ হলেও এতদিন দক্ষ জনবল নিয়োগের অভাবে চালু করা সম্ভব হয়নি। সম্প্রতি ২ জন ল্যাব কনসালটেন্ট, ৫ জন টেকনোলজিস্ট, ৩ জন চিকিৎসক ও ৯জন সেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে ল্যাবটি পরিচালনার জন্য। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে এটির ট্রয়াল সম্পন্ন হয়েছে। দৈনিক প্রায় ১০০টি টেষ্ট ল্যাবটির মাধ্যমে করানো সম্ভব হবে বলে জানান তিনি।
হাসপাতাল সূত্র জানায়, ল্যাবটির অবকাঠামো নির্মাণের কাজ সম্পন্ন করেছে গণপূর্ত বিভাগ ও মেশিনারিজ স্থাপন করেছে স্থাস্থ্য বিভাগ। ভোলা গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী কাজী শরীফ উদ্দিন আহমেদ জানান, গত ১০ জুন ল্যাব এর অবকাঠামো নির্মাণের কাজ শেষ করে গণপূর্ত বিভাগ। ভোলা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের দ্বিতীয় তলায় প্রায় ৯০০ বর্গ ফুট যায়গায় ৩২ লক্ষ টাকা ব্যায়ে ল্যাবটি স্থাপন করে প্রতিষ্ঠনটির স্বাস্থ্য উইং।
তিনি আরো জানান, সেখানে আরটি পিসিআর ল্যাব কক্ষসহ স্যা¤পল রিসিভ রুম, পিপিই চেঞ্জিং রুম, স্যা¤পল প্রসেসিং রুম, মাস্টার মিক্সিং রুম, পিসি আর রুম, ডোফিং রুম তৈরী করা হয়েছে। ভোলা জেলার দায়িত্ব প্রাপ্ত সচিব পরিকল্পনা কমিশনের সদস্য আবুল কালাম আজাদ এবং গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর নেতৃত্বে গণপূর্ত স্বাস্থ্য উইংয়ের প্রকৌশলীরা সার্বক্ষণিক পিসিআর ল্যাব স্থাপন কাজের তদারকি করেন বলেও জানান তিনি।
এদিকে পিসিআর ল্যাব চালুর খবরে আনন্দিত ভোলাবাসী। তারা বলছেন, এটি চালু হলে আর বরিশাল কিংবা ঢাকা যেতে হবেনা। ভোলাতেই স্বল্প সময়ে করোনা টেষ্ট করানো যাবে। ভোলা প্রেসক্লাব সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা এম হাবিবুর রহমান মনে করেন, এটি ভোলার প্রায় ২২ লাখ মানুষের জন্য এটি অত্যন্ত খুশির খবর। এটি চালু হলে মানুষের সময় ও অর্থ দুটি’র সাশ্রয় হবে। এর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি। একইসাথে তিনি সদর হাসপাতালে একটি আইসিইউ ইউনিট চালুর দাবি জানান।