নাটোরে করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ

197

নাটোর, ১২ জুলাই, ২০২০ (বাসস) : জেলায় করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় পরিচালনা জনবলসহ পিসিআর ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে এ ল্যাব স্থাপন করা হবে। পাশাপাশি নাটোর সদর হাসপাতালে করোনা চিকিৎসাকে আরো ফলপ্রসূ করতে দ্রুতই উচ্চমাত্রার কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা ও আইসিইউ বেডও স্থাপন করা হবে।
করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম এবং আইন শৃংখলা বিষয়ে নাটোরে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় উল্লেখিত উদ্যোগের কথা জানানো হয়। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শনিবার দুপুরে এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার দায়িত্বপ্রাপ্ত পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।
সভায় জানানো হয়, জেলায় এ পর্যন্ত চার হাজার ৩৯৫ জন ব্যক্তির নমুনা পরীক্ষা করে ২৮১ জন করোনা ভাইরাস সনাক্ত হয়েছেন এবং এরমধ্যে ৯৭ জন ইতোমধ্যে করোনামুক্ত হয়েছেন। করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনার আলোকে এবং করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটি ও জেলার সংশ্লিষ্ট সকল বিভাগের সাথে সমন্বয়ের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ পর্যন্ত জেলায় বিনামূল্যে দুই হাজার ২৫৫ টন চাল এবং এক কোটি ৫৬ লাখ টাকার ত্রাণ বিতরণ করা হয়েছে। এছাড়া বিশেষ ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ১০ টাকা কেজি দরে মোট ১৪ হাজার টন চাল বিতরণ করা হয়েছে। জেলায় উপকারভোগী মোট পরিবারের সংখ্যা পৌনে পাঁচ লাখ। স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ, জনসচেতনতা সৃষ্টিতে প্রচারণার পাশাপাশি স্বাস্থবিধি নিশ্চিত করতে এ পর্যন্ত ৮৮৬টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দুই হাজার ১২২ ব্যক্তিকে দন্ড প্রদান এবং ৪৪ লাখ ২৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্যে করোনাকালীন বিকল্প শিক্ষা কার্যক্রম ইতোমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে বলে সভায় জানানো হয়। এ কার্যক্রমে জেলার শ্রেষ্ঠ শিক্ষকদের দ্বারা ধারণকৃত বিষয়ভিত্তিক ক্লাস ক্যাবল অপারেটরের মাধ্যমে সম্প্রচার করা হচ্ছে। ধারণকৃত ক্লাসসমূহ পরবর্তীতে জেলা প্রশাসনের ইউটিউব চ্যানেলে আপলোড করা হচ্ছে-যাতে করে যে কোন শিক্ষার্থী যে কোন সময়ে তা দেখতে পারে। সভায় জেলায় বন্যা আক্রান্ত হওয়ার আশংকা পরিস্থিতি পর্যালোচনা করে বলা হয়, এখন পর্যন্ত জেলার মধ্যে একটিমাত্র আত্রাই নদীই বিপদসীমার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
সভায় সভা প্রধানের দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর-২ (নাটোর সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও নাটোর-৪ আসনের সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, নাটোর-১ আসনের সংসদ সদস্য মোঃ শহীদুল ইসলাম, সংরক্ষিত মহিলা আসনের (নাটোর-নওগাঁ) সংসদ সদস্য রত্না আহমেদ, নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা, সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান, নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মর্ত্তোজা আলী বাবলু, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন প্রমুখ।