লা লিগা শিরোপার আরো কাছে রিয়াল মাদ্রিদ

149

মাদ্রিদ, ১১ জুলাই ২০২০ (বাসস) : আলাভেসকে ২-০ গোলে পরাজিত করে লা লিগা শিরোপার আরো কাছে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ।
আলফ্রেডো ডি স্টিফানোতে নিষেধাজ্ঞার কারনে কাল খেলতে পারেননি অধিনায়ক সার্জিও রামোস। তার পরিবর্তে অধিনায়কের আর্মব্যান্ড উঠেছিল ফরাসি তারকা করিম বেনজেমার হাতে। একইসাথে পেনাল্টির দায়িত্বও নিয়েছিলেন বেনজেমাই। কোচ জিনেদিন জিদানকে হতাশ করেননি এই তারকা স্ট্রাইকার। ১১ মিনিটে তার পেনাল্টিতেই এগিয়ে গিয়েছিল স্বাগতিকরা। মার্কো আসেনসিও ৫০ মিনিটে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। এই জয়ে আবারো বার্সেলোনাকে চার পয়েন্ট পিছনে ফেলে এগিয়ে গেল শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ। হাতে রয়েছে আর মাত্র তিনটি ম্যাচ। বার্সেলোনা থেকে হেড-টু-হেডেও এগিয়ে রয়েছে গ্যালাকটিকোরা। বার্সেলোনা যদি তিনটি ম্যাচেই জয় তুলে নেয় মাদ্রিদ তিনটির দুটি ড্র করলেও শিরোপাও ঘরে তুলবে।
কাল ম্যাচ শেষে জিদান বলেছেন, ‘আমরা এখনো জানিনা আদৌ কি হতে যাচ্ছে। লা লিগা খুবই কঠিন একটি লিগ। শেষ তিনটি ম্যাচই আমাদের জন্য ফাইনাল ম্যাচ।’
টানা পাঁচ ম্যাচে পরাজিত হয়ে গত সপ্তাহে কোচ আসিয়ার গারিটানোকে বরখাস্তের পর আলাভেসকে দেখে কোন সময়ই মনে হয়নি তারা মাদ্রিদের বিপক্ষে কোন অঘটন ঘটাতে প্রস্তুত। হুয়ান রামোন লোপেজ মুনিজের অধীনে তারা প্রথম ম্যাচ খেলতে কাল মাঠে নেমেছিল। যদিও এই পরাজয় সত্তেও তারা রিয়াল মায়োর্কার থেকে তিন পয়েন্ট এগিয়ে রেলিগেশন জোনের ঠিক উপরের অবস্থানে রয়েছে।
গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড়কে দলে না পেয়ে জিদানও বেশ দু:শ্চিন্তায় ছিলেন। শেষ পর্যন্ত তিন পয়েন্ট অর্জিত হওয়ায় স্বস্তি ফিরে পেয়েছেন জিদান। রামোস ও ডানি কারভাহাল উভয়ই নিষেধাজ্ঞায় ছিলেন। মার্সেলো ইনজুরিতে আক্রান্ত। মাদ্রিদের নিয়মিত একাদশেই এই তিনজন ছিলেন। মূল একাদশে খেলার মত অবস্থায় ছিলেন না এডেন হ্যাজার্ড। কিন্তু দ্বিতীয়ার্ধে নেমে গোঁড়ালির ইনজুরি থেকে নিজেকে কিছুটা হলেও ফিট প্রমান করেছেন। পরিবর্তিত রক্ষনভাগে লুকাস ভাসকুয়েজ খেলেছেন রাইট-ব্যাকে। এই নিয়ে টানা পাঁচ ম্যাচে গোল হজম করা থেকে বিরত থাকলো মাদ্রিদ, গত ১২ বছরে যা প্রথম। একইসাথে করোনা পরবর্তী মৌসুম শুরু হবার পর আট ম্যাচে এই নিয়ে ষষ্ঠ ম্যাচে তাদের বিপক্ষে কোন দল গোল করতে পারলো না।
প্রথম কয়েক মিনিটে আলাভেসই গোল দিতে পারতো। কিন্তু জোসেলুর হেড ক্রসবারে লেগে ফেরত আসে। লুকাস পেরেজের শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন ভারানে। ১১ মিনিটে ফারলান্ড মেন্ডিকে ফাউলের অপরাধে রাইট-ব্যাক জিমো নাভারোর বিপক্ষে পেনাল্টি আদায় করে নেয় মাদ্রিদ। স্পট কিক থেকে কোন ভুল করেননি বেনজেমা। এবারের মৌসুমে এটি বেনজেমার ২৩তম গোল। ৫০ মিনিটে রডরিগো, বেনজেমা হয়ে আসা বল থেকে আসেনসিও দলের ব্যবধান দ্বিগুন করেন। বেনজেমান পজিশন নিয়ে অফসাইডের শঙ্কা থাকলেও ভিএআর’র সেটা ধরা পড়েনি। আর তাই মাদ্রিদকে গোল উপহার দেয়া হয়। ম্যাচের শেষের দিকে থিবাট কুর্তোয়া আলাভেসের দুটি প্রচেষ্টা রুখে দেন। রডিরিগো ও ভিনসিয়াস জুনিয়রের ভুলে মাদ্রিদের তৃতীয় গোল পাওয়া হয়নি।