বাসস বিদেশ-১০ : ভাইরাস আক্রান্ত সিঙ্গাপুরে কঠোর ব্যবস্থায় সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ

226

বাসস বিদেশ-১০
সিঙ্গাপুর-নির্বাচন-ভোট
ভাইরাস আক্রান্ত সিঙ্গাপুরে কঠোর ব্যবস্থায় সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ
সিঙ্গাপুর, ১০ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : করোনভাইরাস প্রাদুর্ভাব থেকে উদ্ধার পেতে লড়াই চলা অবস্থায়, মাস্ক এবং গ্লাভস পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে বিশেষ সাবধানতা অবলম্বন করে সিঙ্গাপুরে শুক্রবার সাধারণ নির্বাচনে জনগণ ভোট প্রদান করেছে।
সেখানে সংক্রমণের ঝুঁকি হ্রাস করার জন্য সভা-সমাবেশ নিষিদ্ধ করে দেয়া হয় এবং মাত্র ৯ দিন নির্বাচনী প্রচারণার কাজ চলে, যার বেশির ভাগই হয় অনলাইনে। ভোটাররা কঠোর সুরক্ষা ব্যবস্থার ভেতর দিয়ে তাদের ভোট দেয়ায় অংশ নেয়।
নির্বাচন কেন্দ্রগুলো স্থানীয় সময় সকাল ৮ টায় খোলা হয় এবং শনিবারে চূড়ান্ত ফলাফল প্রদানের ভেতর দিয়ে রাত ৮ টায় বন্ধ করে দেয়া হবে। ভোট দেয়ার জন্য প্রস্তাবিত সময় স্লট দেয়া হয়েছে, প্রবীণ নাগরিকদের সকালে ভোট গ্রহণের ব্যবস্থা নেয়া হয়েছে।
সিঙ্গাপুরে ছয় দশক ধরে শাসন পরিচালনায় থাকা পিপলস অ্যাকশন পার্টি (পিএপি), জয়ের আশা প্রকাশ করেছে। তবে কয়েকজন জনপ্রিয় প্রার্থীর বিরোধিতার মুখোমুখি হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।
অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশটিতে স্বল্প বেতনের বিদেশী কর্মীদের আবাসনে বিশাল ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল, তবে নতুন সংক্রমণ কমে যাওয়ায় ও কর্তৃপক্ষ আংশিক লকডাউন শিথিল করার সাথে সাথে সরকার এই নির্বাচন আহ্বানের সিদ্ধান্ত নেয়।
বিরোধীরা পিএপি-কে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে অভিযোগ করেছে। তবে কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন যে তারা সাড়ে ২৬ লাখ যোগ্য ভোটারের নিরাপদ ভোট প্রদান নিশ্চিত করায় তারা যথেষ্ট কাজ করেছেন।
বাসস/অনু-জেজেড/২০০০/-এইচএন