রেকর্ডের পেছনে দৌড়াচ্ছে লিভারপুল, নিউক্যাসলকে বিধ্বস্ত করল ম্যানসিটি

183

লন্ডন, ৯ জুলাই ২০২০ (বাসস/এএফপি): প্রিমিয়ার লীগে নতুন পয়েন্ট রেকর্ড গড়ার পথে লিভারপুলকে ধরে রেখেছেন মোহাম্মদ সালাহ। বুধবার অনুষ্ঠিত লীগ ম্যাচে তার জোড়া গোলে ব্রাইটনকে ৩-১ গোলে হারিয়েছে ইতোমধ্যে শিরোপার মুকুট পরে নেয়া অল রেডসরা। এদিকে পরাজয়ের গন্ডি থেকে ঘুরে দাঁড়িয়েছে ম্যানচেস্টার সিটি। গতকাল তারা ৫ গোলে বিধ্বস্ত করেছে নিউক্যাসলকে।
ইতোমধ্যে শিরোপা নিশ্চিত করে ফেলা জার্গেন ক্লপের শিষ্যরা এখন পয়েন্ট সংগ্রহের নতুন রেকর্ড গড়ার লক্ষ্য স্থির করেছে। ২০১৮ মৌসুমে ১০০ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে লীগ রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার সিটি। সেই রেকর্ড ভাঙ্গার পথে বেশ ভাল ভাবেই টিকে আছে মার্সিসাইডরা।
এই মুহুর্তে লিভারপুলের সংগ্রহ ৯২ পয়েন্ট। বাকী ৪ ম্যাচ থেকে ৯ পয়েন্ট তুলতে পারলেই রেকর্ড বইয়ে জায়গা করে নিতে পারবে ক্লপের শিষ্যরা। আসন্ন ওই চার ম্যাচে লিভারপুলের প্রতিপক্ষ যথাক্রমে বার্নলি, আর্সেনাল, চেলসি ও নিউক্যাসল।
রেকর্ডের বিষয়ে এক প্রশ্নের জবাবে ক্লপ বলেন,‘ সেটি আমার কাছে গুরুত্বপুর্ন নয়। এই ধরনের কিছু নিয়ে আমার খুব একটা আগ্রহ নেই। তবে আমি খেলায় জয় পেতে চাই। ক্রীড়াঙ্গনের মানুষও সাধারণত এটিই চায়। আমরা চ্যাম্পিয়ন হয়ে যাওয়ায় হয়তো কিছুটা নমনীয় হব বলেই সবার ধারনা। তবে সে ধরনের কোন বিষয় নেই। ছেলেরা যে কোন কিছুর বিনিময়েই এগিয়ে যেতে চায়।’
গতকালের জয়ে এক মৌসুমে ৩০ ম্যাচে জয় নিশ্চিত করল লিভারপুল। ইংলিশ লীগে এটি অতীতের যে কোন দলের চেয়ে দ্রুততম। ক্লপ বলেন,‘ এখন আমাদের ৯২ পয়েন্ট সংগৃহীত হয়েছে। গত মৌসুমে আমরা সংগ্রহ করেছিলাম ৯৭ পয়েন্ট। এটি অবিশ^াস্য। এটি কিভাবে হল সেটি সম্পর্কে আমার কোন ধারনা নেই।’
ম্যাচের ষষ্ঠ মিনিটেই স্বাগতিক ব্রাইটনের দুর্বল রক্ষনের সুযোগ কাজে লাগিয়ে গোল করেন মোহাম্মদ সালাহ। এটি ছিল এই মৌসুমে সালাহ’র ২২তম গোল এবং ফেব্রুয়ারির পর লিভারপুলের প্রথম অ্যাওয়ে গোল। তিনমিনিট পর বাঁকানো শটের গোল দিয়ে চ্যাম্পিয়নদের দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন জর্ডান হেন্ডারসন। তবে বিরতিতে যাবার আগ মুহুর্তেই স্বাগতিক দলের হয়ে একটি গোল পরিশোধ করে দেন লিয়ান্দ্রো ট্রসার্ড। জোড়ালো এক শটে ললক্ষ্য ভেদ করেন তিনি।
বিরতির পর এন্ড্রু রবার্টের কর্নারের ক্রসের বলে দর্শনীয় হেডে সালাহ ফের গোল করলে ৩-১ গোলের জয় নিশ্চিত হয় ইউেেরা চ্যাম্পিয়নদের।
এদিকে তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি গত রোববার পরাজিত হয়েছে সাউদাম্পটনের কাছে। চলতি মৌসুমে এটি ছিল সিটিজেনদের নবম পরাজয়। কিন্তু গতকাল সেই হারের গন্ডি থেকে ঘুরে দাঁড়িয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। ইত্তিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত লীগ ম্যাচে অতিথি নিউক্যাসলের জালে গুনে গুনে ৫ বার বল পাঠিয়েছে স্বাগতিক তারকারা। এর ফলে লকডাউনের পর খেলা শুরুর পর ইত্তিহাদ স্টেডিয়ামে চার ম্যাচের সবকটিতেই জয়লাভ করেছে সিটিজেনরা। দলটি সর্বমোট ১৭-০ গোলে জয় পেয়েছে ওই চার ম্যাচে।
ম্যাচের ১০ মিনিটে সিটির হয়ে গোলের খাতা খুলেন গাব্রিয়েল জেসুস। কর্নার থেকে ডেভিড সিলভার ক্রসের বলকে গোলে পরিণত করেন তিনি। ২১ মিনিটে সিটিকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন রিয়াদ মাহরেজ। বিরতির পর ফ্রেড্রিকো ফার্নান্দেজের আত্মঘাতি গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি। ৬৬ মিনিটে সিটির হয়ে চতুর্থ গোল করেন ডেভিড সিলভা। আর ইনজুরি টাইমে (৯০+১ মি.) রাহিম স্টার্লিং লক্ষ্য ভেদ করলে ৫-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ম্যানচেস্টার সিটি।
বুধবার অনুষ্ঠিত লীগের বাকী দুই ম্যাচে শেফিল্ড ইউনাইটেড ১-০ গোলে উলভসকে এবং বার্নলি একই ব্যবধানে ওয়েস্টহ্যামকে পরাজিত করেছে।