বাসস ক্রীড়া-৫ : সুয়ারেজের একমাত্র গোলে এস্পানিওলকে পরাজিত করেছে বার্সেলোনা

107

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লা লিগা
সুয়ারেজের একমাত্র গোলে এস্পানিওলকে পরাজিত করেছে বার্সেলোনা
মাদ্রিদ, ৯ জুলাই ২০২০ (বাসস) : কাতালান ডার্বিতে বুধবার লুইস সুয়ারেজের একমাত্র গোলে এস্পানিওলকে পরাজিত করে শিরোপার আশা টিকিয়ে রেখেছে বার্সেলোনা। তলানির দল এস্পানিওলের বিপক্ষে ক্যাম্প ন্যুতে ৫৬ মিনিটে দলের জয় নিশ্চিত হয়। এই পরাজয়ে এস্পানিওলের রেলিগেশন নিশ্চিত হয়ে গেল।
প্রথামর্ধ গোলশুন্য থাকার পরে দ্বিতীয়ার্ধে উভয় দলই আক্রমনাত্মক হয়ে উঠে। তারই ধারাবাহিকতায় ৫০ মিনিটে আনসু ফাতি ও তিন মিনিট পর পল লোজানো লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে উভয় দলই বাকি সময় ১০ জনকে নিয়ে খেলতে বাধ্য হয়েছে। এই সুযোগে আঁতোয়ান গ্রীজম্যান ও লিওনেল মেসির সহায়তায় সুয়ারেজ বার্সেলোনাকে স্বস্তির জয় উপহার দেন। মেসির শটে ফিরতি প্রচেষ্টায় সুয়ারেজ বল জালে জড়ান।
এই জয়টি রোববার ভিয়ারেলের বিপক্ষে ৪-১ গোলের দুর্দান্ত জয়ের থেকে অনেক দুরে থাকলেও গুরুত্বপূর্ণ তিন পয়েন্টে রিয়াল মাদ্রিদের থেকে এখন পয়েন্টের ব্যবধান দাঁড়িয়েছে মাত্র এক। অন্যদিকে রেলিগেশনে চলে যাওয়া এস্পানিওল নিজেদের নিরাপদ করতে হলে আরো অন্তত ১১ পয়েন্ট সংগ্রহ করতে হবে। কিন্তু হাতে রয়েছে আর মাত্র তিনটি ম্যাচ।
মাদ্রিদের সাথে শিরোপা লড়াইয়ে টিকে থাকতে হলে এই ম্যাচটিতে জয়ের বিকল্প ছিল না। স্প্যানিশ গনমাধ্যমগুলোর বেশীরভাগই কাল তাই শিরোনাম করেছিল, ‘জীবন অথবা মৃত্যু’। দুটি দলের জন্যই অবশ্য এই শিরোনাম প্রযোজ্য ছিল। একটি দলের শিরোপা স্বপ্ন, অন্যটির রেলিগেশন খরা।
সুয়ারেজ বলেছেন, ‘আমাদের অবশ্যই বাকি তিনটি ম্যাচে জিততে হবে। মাদ্রিদ কি করছে সেটা তাদের ব্যপার। তারা যদি পয়েন্ট হারায় তবে তা অসাধারণ হবে। কিন্তু আমাদের কাজটা আমাদেরকেই করতে হবে।’
এস্পানিওলের এই ম্যাচে জয় প্রয়োজন থাকলেও ২০০৯ সালের পর তারা কখনই বার্সেলোনাকে পারজিত করতে পারেনি। এবারের মৌসুমে ক্লাবটির চতুর্থ কোচ হিসেবে দায়িত্ব পালন করা রুফেতে ম্যাচ শেষে পদত্যাগের ইঙ্গিত দিয়েছেন। চাইনিজ একটি গ্রুপের অধীনে এবারের লজ্জাজনক মৌসুম কাটানো ক্লাবের সমর্থকরা ইতোমধ্যেই নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন। ২০১৬ সালের পর চাইনিজ গ্রুপটি ক্লাবের নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছিল।
এস্পানিওলের থেকে একমাত্র বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও এ্যাথলেটিক বিলবাও সিরি-এ লিগে বেশী সময় ধরে খেলেছে। টানা ২৬ বছর সিরি-এ লিগে থাকার পর এবার হয়ত নতুনভাবে দল সাজানোর কথা ভাবতেই হচ্ছে এস্পানেয়লকে। ক্লাবের অভিজ্ঞ ডিফেন্ডার জাভি লোপেজ বলেছেন, ‘আমরা সমর্থকদের কাছে ক্ষমা চাচ্ছি। আমরা জানি এটা আমাদেও জন্য অত্যন্ত কঠিন একটা সময়। সমর্থকরাও মোটেও ভাল নেই। এই মৌসুমে কোন কিছুই সঠিক হয়নি। এটা আমাদেরই দোষ, শক্তিশালী ভাবে ফিরে আসার প্রতিশ্রুতিও আমরাই দিচ্ছি।’
প্রথমার্ধে বার্সেলোনা অনেক বল পেলেও তা কাজে লাগাতে পারেনি। বরং কাউন্টার এ্যাটাক থেকে এস্পানেয়লই বেশী সুযোগ পেয়েছে। আদ্রি এমবারবার শট কোনমতে ডান পা দিয়ে রুখে দেন বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান। বিরতির ঠিক আগে ডিডাচ ভিলাকে আরো একবার হতাশ করেন এই গোলরক্ষক।
বিরতির পর কিকে সেতিয়েন আনতু ফাতিকে মাঠে নামা ও সার্জি রবার্তোকে রাইট-ব্যাক পজিশনে ফিরিয়ে আনেন। ১৭ বছর বয়সী ফাতি মাঠে ছিলেন মাত্র পাঁচ মিনিট। ফার্নান্দো কালেরোকে একটি হাই চ্যালেঞ্জ করতে গিয়ে লাল কার্ড দেখতে হয়েছে ফাতিকে। কিন্তু এই সুবিধা বেশীক্ষন ভোগ করতে পারেনি এস্পানেয়ল। জেরার্ড পিকেকে ফাউলের অপরাধে লোজানোকে মাঠ ছাড়তে হয়।
এর আগে দিনের আগের ম্যাচে গেতাফেকে ৩-১ গোলে পরাজিত করে চতুর্থ স্থানে থাকা সেভিয়ার সাথে পয়েন্টের ব্যবধান কমিয়েছে ভিয়ারেল।
বাসস/নীহা/১৮১৫/স্বব