বাসস ক্রীড়া-১৬ : বিএলএম আন্দোলন ইংলিশ ক্রিকেটকে ‘অস্বস্তিকর বাস্তবতার’ মুখোমুখি দাঁড় করল

237

বাসস ক্রীড়া-১৬
ক্রিকেট-ইংল্যান্ড-উইন্ডিজ-বর্ণবাদ
বিএলএম আন্দোলন ইংলিশ ক্রিকেটকে ‘অস্বস্তিকর বাস্তবতার’ মুখোমুখি দাঁড় করল
লন্ডন, ৮ জুলাই ২০২০ (বাসস/এএফপি): ইংলিশ ক্রিকেটের শীর্ষ কর্তারা বলেছেন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার (বিএলএম)’ আন্দোলন তাদেরকে ‘অস্বস্তিকর বাস্তবতার’ মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে।
ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) কালো ও সংখ্যালঘু ন-ৃগোষ্ঠির ঘাটতি দূর করতে ‘রুনি বিধি’ প্রয়োগ করতে চায়। এটি বাস্তবায়নের অংশ হিসেবে এমন একটি নিয়ম তারা চালু করতে চায়, যাতে প্রতিটি পজিশনে অন্তত একজন সংখ্যালঘু নৃ-গোষ্ঠির মানুষকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। এমনকি বর্নবাদ বিরোধী চার্টার ও নিয়ম প্রবর্তনের পরিকল্পনা করছে ইসিবি।
ইংল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক বেন স্টোকস বলেন, বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়ানোর পর বর্নবাদী আচরনের বিরুদ্ধে লড়াইয়ে খেলোয়াড়রা তাদের আকন্ঠ সমর্থন জ্ঞাপন করেছে।
মাঠে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ উভয় দলের খেলোয়াড়রাই বিএলএম লগো সম্বলিত জার্সি পড়েছে। ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে সাবেক সতীর্থ কালো খেলোয়াড়দের সঙ্গে কথা বলতেই অস্বস্তিকর অভিজ্ঞতা হচ্ছে। সমাজের অধিকাংশ সোসাইটিতে আমাদেরকে একটি অস্বস্তিকর বাস্তবতার মুখোমুখি হতে হচ্ছে। ক্রিকেট ও সমাজে কালো মানুষদের অভিজ্ঞতাগুলো আমাদের শুনতে হবে, সতর্কতার সঙ্গেই শুনতে হবে। আমরা সাধুবাদ জানাই তাদেরকে যারা নিরলসভাবে এর পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছেন। ক্রীড়াঙ্গনেও আমাদের সেটি সৃষ্টি করতে হবে।’
বাসস/এএফপি/এমএইচসি/২১০০/স্বব