বাসস দেশ-২৮ : শান্তিপূর্ণভাবেই কার্যকর হচ্ছে ওয়ারীর লকডাউন

179

বাসস দেশ-২৮
ওয়ারী-লকডাউন
শান্তিপূর্ণভাবেই কার্যকর হচ্ছে ওয়ারীর লকডাউন
ঢাকা, ৮ জুলাই, ২০২০ (বাসস) : রাজধানীর ওয়ারীর রেডজোনে লকডাউন শান্তিপূর্ণভাবেই কার্যকর হচ্ছে। তবে স্থানীয় বাসিন্দাদের অনেকেই বাইরে বের হওয়ার জন্য নানা অজুহাত দিচ্ছেন, আবার অনেকে সার্ভিস গেটে লাইনে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকছেন। এসব পরিস্থিতি সামাল দিতে দিনের কিছু সময় হিমশিম খাচ্ছে আইন-শৃঙ্খলা বাহিনী।
তবে পুলিশ লকডাউন কার্যকর রাখতে কঠোর অবস্থানে রয়েছে। অনুমোদিত যানবাহন এবং মেডিকেল সংক্রান্ত জরুরী প্রয়োজন ছাড়া কাউকে বাইরে বের হতে বা ভেতরে প্রবেশ করতে দিচ্ছেন না।
পুলিশ জানিয়েছে, বাসিন্দাদের অনেকেই মানতে করোনা স্বাস্থ্যবিধিচাচ্ছেন না। আজ সকাল থেকে নানা অজুহাতে এলাকার বাইরে যাচ্ছেন তারা। আবার অনেকে পুলিশ ও স্বেচ্ছাসেবকদের সহযোগিতাও করছেন।
এ ব্যাপারে পুলিশের ওয়ারী বিভাগের উপ-কমিশনার (ডিসি) শাহ ইফতেখার বাসসকে জানান, আজ ওয়ারীর রেডজোনে ৪১ নম্বর ওয়ার্ডের কয়েকটি এলাকায় লকডাউনের পঞ্চম দিনেও বেশিরভাগ মানুষই চাকরি ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকার অজুহাত দিচ্ছেন। কিন্তু সরকার নির্দেশিত যানবাহন, ই-কমার্স যানবাহন ও মেডিকেল সংক্রান্ত জরুরী প্রয়োজন ছাড়া কোনপরিবহণ বা ব্যক্তিকে এলাকার ভেতর প্রবেশ বা বাইরে বের হতে দেয়া হচ্ছে না।
তিনি বলেন, পুরো এলাকায় পুলিশের পাশাপাশি সামাজিক দূরত্ব নিশ্চিতে কাজ করছে স্বেচ্ছাসেবকরা।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, লকডাউন ঘোষিত এলাকার ভেতরে বেশিরভাগ মানুষই বাসায় থাকছেন। তাদের প্রয়োজনীয় জিনিসপত্র স্বেচ্ছাসেবকরা পৌঁছে দিচ্ছেন। এছাড়া ই-কমার্স প্রতিষ্ঠানগুলো অনলাইনে সেবা দিচ্ছেন ও প্রয়োজীয় মালামাল পৌঁছে দিচ্ছেন।
লকডাউন কার্যকর করতে পুলিশ নির্দেশনা অনুযায়ী কঠোর অবস্থানেই থাকবেউল্লেখ করে তিনি বলেন, একদম জরুরী প্রয়োজন ছাড়া কাউকেই বাইরে বের হতে বা ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।
স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সারোয়ার হাসান বাসসকে জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ওয়ারী এলাকায় অবস্থিত ৪১ নম্বর ওয়ার্ডে লকডাউনের জন্য গত৪ জুলাই থেকে মাইকিং শুরু হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাইকিং করে এলাকাবাসীকে লকডাউনের খবর জানিয়ে দেওয়া হয়। এসময় এলাকাবাসীর করণীয় সম্পর্কেও অবহিত করা হয়।
তিনিবলেন, “এলাকার অনেককে আমরা ত্রাণ সরবরাহ করছি। আজ পঞ্চম দিনে ৬শ’ জনকে ত্রাণ দিয়েছি। আরো ২ হাজার লোককে দেয়ার মতো ত্রাণ প্রস্তুত রেখেছি।’
উল্লেখ্য,গত শনিবার ৪ জুলাই ভোর ৬টা থেকে পুরো ৪১ নম্বর ওয়ার্ডে লকডাউন শুরু হয়।
ওয়ারীর ৪১ নম্বর ওয়ার্ডের র‌্যাংকিন স্ট্রিট, লারমিনি স্ট্রিট, নবাব স্ট্রিট, ওয়্যার স্ট্রিট, হেয়ার স্ট্রিটসহ জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন পর্যন্ত মোট ১৬টি লেন লকডাউনের আওতায় পড়েছে।
বাসস/এএসজি/এমএমবি/২০২০/-শআ