বাসস বিদেশ-১০ : হংকংয়ে গোয়েন্দা পুলিশের অফিস খুলেছে চীন

122

বাসস বিদেশ-১০
হংকং- চীন
হংকংয়ে গোয়েন্দা পুলিশের অফিস খুলেছে চীন
হংকং, ৮ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : অর্থনৈতিক কেন্দ্র হংকংয়ের গণবিক্ষোভ নিয়ন্ত্রনে নতুন নিরাপত্তা আইনের অধীনে প্রথমবারের মতো অবাধে গোয়েন্দা তৎপরতা চালাতে এজেন্টগুলোর জন্য বুধবার হংকংয়ে নতুন অফিস চালু করেছে চীন।
নগরীর ভিক্টোরিয়া পার্ক এলাকায় একটি হোটেল দ্রুত অফিসে রুপান্তরিত করা হয়েছে। এখান থেকে গোটা পার্ক এলাকায় নজরদারি করা যাবে, এখানেই হংকংয়ের আন্দোলনকারীদের বিক্ষোভ-সমাবেশের আয়োজন করা হয় এবং এখানেই তিয়ানেনমেন স্কোয়ারে গণতন্ত্রপন্থী আন্দোলন দমনে চীনের সামরিক অভিযানের বার্ষিকীতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
হংকং বিষয়ক চীনের শীর্ষ দূত এবং হংকংয়ে চীনের সামরিক ঘাটির কমান্ডারসহ হংকং সরকার এবং চীনের মূল ভূখন্ডের কর্মকর্তাদের উপস্থিতিতে বুধবার সকালে নিরাপত্তা সংস্থার নাম সংবলিত ফলক উম্মোচন করা হয়।
সাবেক মেট্রোপার্ক হোটেল ঘিরে আশপাশের রাস্তা পুলিশ বন্ধ করে দেয়, দাঙ্গা দমনে পানি ছিটানোর জন্য ব্যবহৃত কার দিয়ে রাস্তা অবরোধ করে রাখা হয়। এসময় একটি চায়নিজ পতাকা ইত্তোলন করা হয় এবং এর পরেই গোয়েন্দা সংস্থার ফলক উম্মেচন করা হয়।
বেইজিং নিয়োজিত হংকংয়ের নেতা ক্যারি ল্যাম ফলক উম্মোচনকালে এটিকে একটি “ঐতিহাসিক মুহূর্ত” উল্লেখ করে বলেন, জাতীয় নিরাপত্তা বজায় রাখতে চীনের গোয়েন্দা কার্যক্রম “গুরুত্বপূর্ণ অংশীদার” হিসেবে কাজ করবে।
বাসস/এএফপি/অনু এমএবি/১৭৩৩/জেহক