বাসস ক্রীড়া-৬ : জ্লাটান জ্বলে উঠায় লড়াইয়ে ফিরেছে মিলান, লীড বাড়ানোর সুযোগ হাতছাড়া করল জুভেন্টাস

119

বাসস ক্রীড়া-৬
ফুটবল-ইতালী-সিরি এ
জ্লাটান জ্বলে উঠায় লড়াইয়ে ফিরেছে মিলান, লীড বাড়ানোর সুযোগ হাতছাড়া করল জুভেন্টাস
মিলান, ৮ জুলাই ২০২০ (বাসস/এএফপি): ইতালীর সিরি এ লীগের ১০ পয়েন্টের লীড নেয়ার সুযোগ হাতছাড়া করেছে টেবিল টপার জুভেন্টাস। বর্তমান চ্যাম্পিয়নরা দুই গোলে এগিয়ে যাবার পরও ৪-২ গোলে পরাজিত হয়েছে জ্লাটানইব্রাহিমোভিচে অনুপ্রানিত এসি মিলানের কাছে। মঙ্গলবার অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা ল্যাৎসিও ১-২ গোলে হেরে গেছে লেচ্চের কাছে।
আদ্রিয়েন রাবিয়ট ও ক্রিস্টিয়ানো রোনালদোর গোলে দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় সফরকারী মারিজিও সারির জুভেন্টাস। কিন্তু এরপরই তাদেরকে উড়িয়ে দেয় স্বাগতিক এসি মিলান। ইব্রাহিমোভিচের দুর্দান্ত পারফর্মেন্সে চ্যাম্পিয়নদের হারিয়ে লীগ টেবিলের সুবিধাজনক অবস্থানে ফিরে এসি মিলান। সুইডিশ তারকা ইব্রা নিজে পেনাল্টি থেকে একটি গোল করার পাশাপাশি সহায়তা করেছেন আরেকটি গোলে।
এই মৌসুম শেষে এসি মিলানের কোচ স্টেফানো পিউলি বরখাস্ত হতে যাচ্ছেন বলে গণমাধ্যমে রিপোর্ট বেরিয়েছে। আসরের শেষ ভাগে এসে তিনি দেখছেন শিষ্যরা শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লীগে খেলার জন্য কতটা অনুপ্রানীত হয়ে লড়াই করছে। অসাধারন এক প্রদর্শনীতেই রোমা ও নাপোলিকে হটিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম অবস্থানে ফিরে চ্যাম্পিয়ন্স লীগে খেলার স্বপ্ন দেখতে শুরু করেছে এসি মিলান।
খেলা শেষে স্বাগতিক কোচ পিউলি বলেন,‘ আমি নিজের ভবিষ্যৎ বা ৩ আগস্টের কথা ভাবছি না। বরং ভাবছি দলের পরের ম্যাচের কথা। এটি ঠিক যে কিছু কঠিন সময় পার হতে হয়েছে। তবে এটি আমি পছন্দ করি।’
সিরি এ লীগের টানা নবম শিরোপা জয়ের পথে বেশ ভাল ভাবেই টিকে আছে জুভেন্টাস। ৭ ম্যাচ বাকী থাকতেই এখনো দ্বিতীয় স্থানধারী ল্যাৎসিওর সঙ্গে ৭ পয়েন্টের ব্যবধানে রয়েছে টানা আটবারের চ্যাম্পিয়ন জুভেন্টাস। গতকালের ম্যাচে জয় নিয়ে তারা ওই ব্যবধানটিকে আরো বাড়িয়ে নিতে পারতো। এই পরাজয়ের ফলে তুরিন জায়ান্টদের টানা সাত ম্যাচে জয়ের ধারাবাহিকতায়ও চ্ছেদ পড়েছে।
ম্যাচের প্রথমার্ধে কোন গোল না পেলেও মাঠে একচেটিয়া আধিপত্য বজায় রেখেছিল জুভেন্টাস। তবে বিরতির পরপরই গোল করে তাদের এগিয়ে দেন আদ্রিয়েন রেবিয়ট। ৪৭ মিনিটে কর্নার থেকে আসা ক্রসের বল বাঁ পায়ের জোড়ালো শটে গোল করেন তিনি (০-১)। এটি ছিল সিরি এ লীগে তার প্রথম গোল। আট মিনিটেরও কম সময়ের মধ্যে ব্যাবধান দ্বিগুন করেন ক্রিস্টিয়ানো রোনালদো। ৫৩ মিনিটে তিনি গোল করলে ০-২ গোলে এগিয়ে যায় জুভেন্টাস। এটি ছিল রোনালদোর টানা পঞ্চম ম্যাচের গোল। সিরি এ লীগের চলতি আসরে তার ২৬তম গোল।
কিন্তু ম্যাচের বয়স ঘন্টা পেরুতেই নতুন করে জীবন ফিরে পায় মিলান। বনুচ্চির হ্যান্ডবলে পাওয়া পেনাল্টি থেকে গোল করে স্বাগতিক দলের ব্যবধান কমিয়ে আনেন ইব্রাহিমোবিচ (১-২)। গত জানুয়ারিতে লা গ্যালিক্সি থেকে সান সিরোতে প্রত্যাবর্তন করা সুইডিশ তারকার এটি ছিল ৬ষ্ঠ গোল।
৩৮ বছর বয়সি এই তারকা পরপর ম্যাচে গোলের পাশাপাশি ৬৬ তম মিনিটে একটি গোলে সহায়তাও করেছেন দলকে। তার যোগান থেকে ফ্রাঙ্ক কেসি গোল করে সমতায় ফিরিয়ে আনেন মিলানকে (২-২)। এরপর নাটকীয় এক গোলে এগিয়েও যায় মিলান। পরের মিনিটে রাফায়েল লিও গোল পোস্টের বেশ কাছ থেকে গোল করে এগিয়ে দেন স্বাগতিকদের (৩-২)। অর্থাৎ মাত্র ৫ মিনিটের ব্যবধানে ৩ গোল করে জুভেন্টাসের মত শক্তিশালী দলের বিপক্ষে দুই গোলের ব্যবধান ঘুচিয়ে এগিয়ে যেতে সক্ষম হয় এসি মিলান। এখানেই শেষ নয়, ম্যাচের ৮০তম মিনিটে আরো একটি গোল করেন আনটে রেবিচ। ফলে ৪-২ গোলে জুভেন্টাসকে বিধ্বস্ত করতে সক্ষম হয় এসি মিলান। লীগে ক্রোয়েশিয় আন্তর্জাতিক তারকার এটি ছিল ১০ম গোল।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৫৩/স্বব