ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে চেলসির নাটকীয় জয়, আর্সেনালের সাথে ড্র করলো লিস্টার

176

লন্ডন, ৮ জুলাই ২০২০ (বাসস) : ক্রিস্টাল প্যালেসকে নাটকীয় ম্যাচে ৩-২ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে চেলসি। এ দিকে দিনের আরেক ম্যাচে ১০জনের আর্সেনালের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে লিস্টার সিটি।
লিগে গত আট ম্যাচে সপ্তম জয় তুলে নিয়ে লিস্টারের থেকে এক পয়েন্ট এগিয়ে তৃতীয় স্থান নিশ্চিত করা ফ্র্যাংক ল্যাম্পার্ডের দল এখন চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন দেখতেই পারে। এই জয়ে পঞ্চম স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের থেকেও পাঁচ পয়েন্ট এগিয়ে গেছে ব্লুজরা।
সেলহার্স্ট পার্কে গতকাল ম্যাচের ৬ মিনিটে উইলিয়ানের সহযোগিতায় অলিভার গিরুদ গোল করে চেলসিকে এগিয়ে দেন। গত ৬ ম্যাচে ফরাসী তারকার এটি চতুর্থ গোল। তার আগে চেলসির সাবেক অধিনায়ক গ্যারি কাহিল হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠ ছাড়তে বাধ্য হন। করোনা পরবর্তী মৌসুম শুরু হবার পর থেকে নিজেকে দারুনভাবে প্রমান করা ক্রিস্টিয়ান পুলিসিচ ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। এডেন হ্যাজার্ডের পরিবর্তে চেলসিতে আসা ২১ বছর বয়সী এই মার্কিন তারকাকে দলে নেয়াটা যে কোন ভুল সিদ্ধান্ত ছিল না তা প্রতিদিনই যেন প্রমান করে চলেছেন পুলিসিচ।
ম্যাচ শেষে ল্যাম্পার্ড বলেছেন, ‘ক্রিস্টিয়ান দলের জন্য এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বিশে^র সব শীর্ষ এ্যাটাকিং খেলোয়াড়দের দিকে তাকালে দেখা যাবে তারা প্রতিদিনই গোল করছে ও নিয়মিত এসিস্টও করছে। তাদের কারনে দলের জয়ও নিশ্চিত হচ্ছে। আমাদের জন্য পুলিসিচ ঠিক সেই কাজটাই করছে। এজন্যই আমি তাকে নিয়ে দারুন খুশী’
মৌসুমের অন্যান্য ম্যাচের মতই হঠাৎ করেই চেলসি গতকালকের ম্যাচেও আধিপত্য হারিয়ে ফেলে। সেই সুযোগে ৩৪ মিনিটে উইলফ্রিড জাহা শক্তিশালী দুরপাল্লার শটে কেপা আরিজাবালাগাকে পরাস্ত করেন। প্যালেসের হয়ে গত চার ম্যাচে এটি জাহার প্রথম গোল। ম্যাচ শেষের ১৯ মিনিট আগে দুই বদলী খেলোয়াড় রুবেন লোফতাস-চিক ও টামি আব্রাহ্রামের কল্যানে চেলসি তৃতীয় গোল নিশ্চিত করে। এর মিনিটখানেক পরেই প্যাট্রিক ফন আন হোল্টের সহায়তায় ক্রিস্টিয়ান বেনটেকে গোল করে প্যালেসকে ম্যাচে ফিরিয়ে আনার ইঙ্গিত দিয়েছিলেন। ইনজুরি টাইমে স্কট প্যানের হেড কোনমতে রক্ষা করেন কেপা। একইসাথে কার্ট জুমা বেনটেককে দ্বিতীয় গোল থেকে বঞ্চিত করলে ম্যাচে ফেরা সম্ভব হয়নি প্যালেসের। তবে পুরো ম্যাচ পর্যবেক্ষনে চেলসির রক্ষনভাগের দূর্বলতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।
এমিরেটস স্টেডিয়ামে ইন-ফর্ম আর্সেনালের বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ায় লিস্টারকে সৌভাগ্যবানই বলা যায়। করোনা পরবর্তী মৌসুম শুরু হবার পর ৬ ম্যাচে এই নিয়ে মাত্র একটিতে জয় পেয়েছে লিস্টার। যে কারনে শীর্ষ চারের অবস্থান থেকে ক্রমেই সড়ে আসছে দলটি। ২১ মিনিটে গানার্সদের এগিয়ে দেন পিয়েরে-এমেরিক অবামেয়াং। আলেক্সান্দ্রে লাকাজেত্তের শট দুর্দান্তভাবে রুখে দিয়ে লিস্টারকে ম্যাচে টিকিয়ে রাখেন গোলরক্ষক কাসপার শিমিচেল। ম্যাচ শেষে আর্সেনাল বস মিকেল আর্তেতা বলেছেন, ‘প্রথমার্ধে আমরা ৩-০ অথবা ৪-০ গোলে এগিয়ে যেতে পারতাম। আর এতেই এই ধরনের প্রতিপক্ষকে ঘায়েল করা সম্ভব হতো।’
বিরতির পর লাকাজেত্তের একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। জেমস জাস্টিনকে বাজেভাবে চ্যালেঞ্জ করার ঘটনাটি ভিএআর রিভিউতে নিশ্চিত হওয়ায় ৭৫ মিনিটে বদলী খেলোয়াড় এডি এনকেইটাহ লাল কার্ড দেখে মাঠে বাইরে চলে গেলে বাকি সময়টা আর্সেনালকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। আর একজন বেশী খেলোয়াড়ের সুযোগটি পুরোপুরি কাজে লাগিয়েছে লিস্টার। ডেমারাই গ্রে’র ক্রস থেকে জেমি ভার্দি ৮৪ মিনিটে লিস্টারের পক্ষে সমতা ফেরান। এই গোলেই আরো একবার অবামেয়াংকে দুই গোলে পিছনে ফেলে এবারের মৌসুমে গোল্ডেন বুটের অন্যতম দাবীদার হয়ে উঠেছেন এই ইংলিশ স্ট্রাইকার।
লিস্টার ম্যানেজার ব্রেন্ডন রজার্স বলেছেন, ‘১০ জনের বিপক্ষে আমরা যেভাবে খেলেছি তাতে আমি পুরোপুরি সন্তুষ্ট। ঐ মুহূর্তে গোলটি আমাদের প্রাপ্য ছিল। তবে ম্যাচটিতে আমাদের জেতারও সম্ভাবনা ছিল।’
দিনের আরেক ম্যাচে তলানির দল নরউইট সিটিকে ২-১ গোলে পরাজিত করে রেলিগেশন জোন থেকে চার পয়েন্ট উপরে উঠেছে ওয়াটফোর্ড। ড্যানি ওয়েলবেকের প্রিমিয়ার লিগের প্রথম গোলে ওয়াটফোর্ডে জয় নিশ্চিত হয়। এর আগে এমিলিয়ানো বুয়েনডিয়ার গোলে ৪ মিসিটে এগিয়ে গিয়েছিল নরউইচ। ১০ মিনিটে ক্রেইগ ডওসন ওয়াটফোর্ডের হয়ে সমতা ফেরান। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনালের সাবেক ফরোয়ার্ড ওয়েলবেক ৫৫ মিনিটে স্বাগতিকদের জয় নিশ্চিত করেন।