বাসস দেশ-৪৩ : দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে

207

বাসস দেশ-৪৩
বন্যা-পরিস্থিতি
দেশের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে
ঢাকা, ৭ জুলাই, ২০২০ (বাসস) : দেশের অধিকাংশ নদ-নদীর পানি স্বাভাবিক উচ্চতায় নেমে আসছে। ফলে সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। আগামী দু’তিনদিনের মধ্যে বন্যা পরিস্থিতির আরো উন্নতি হতে পারে। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আজ এ তথ্য জানায়।
পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন ১০১ স্টেশনের মধ্যে বিভিন্ন নদ-নদীর পানি ৬৩টি পয়েন্টে কমেছে। আর বেড়েছে ৩৭টি পয়েন্টে। অপরদিকে,অপরিবর্তিত রয়েছে ১ টির এবং বিপদসীমার উপরে রয়েছে ৮ টি।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্রহ্মপুত্র, যমুনা, ধরলা, ঘাঘট, তিস্তা, কুশিয়ারা, সুরমা ও পুরাতন সুরমার পানি বিপৎসীমার অনেক নিচে নামায় এসব অববাহিকায় বন্যা প্রায় কেটে গেছে। এসব নদ-নদীর পানি আরো কমছে। সেই সঙ্গে পদ্মা, আত্রাই, ধলেশ্বরীর পানিও কমছে। ফলে এসব নদীর অববাহিকায়ও বন্যা পরিস্থিতিও উন্নতির দিকে।
তিনি বলেন, দু’তিনদিনের মধ্যে এসব নদ-নদীর পানিও বিপৎসীমার নিচে নেমে আসবে। ফলে আরো উন্নতি হবে সিরাজগঞ্জ, রাজবাড়ী, ঢাকা, ফরিদপুর, মুন্সিগঞ্জ এবং শরীয়তপুর জেলার বন্যা পরিস্থিতি।
পাউবো জানায়, বর্তমানে গুড় নদীর পানি সিংড়ায় বিপৎসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে, আত্রাইয়ের পানি বাঘাবাড়িতে ১৭ সেন্টিমিটার, ধলেশ্বরীর পানি এলাসিনে ২২ সেন্টিমিটার, আত্রাইয়ের পানি আত্রাইয়ে ২৫ সেন্টিমিটার, পদ্মার পানি গোয়ালন্দে ১৯ সেন্টিমিটার, ভাগ্যকুলে ২ সেন্টিমিটার, সুরেশ্বরে ১০ সেমি এবং মেঘনার পানি চাঁদপুরে বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
বাসস/এমএসএইচ/২০৪০/-এবিএইচ