বাসস বিদেশ-১০ : কোভিড ১৯ কে বায়ুবাহিত রোগ বলে সতর্ক করলো বিশ্বের ২৩৯ বিজ্ঞানী

123

বাসস বিদেশ-১০
কোভিড -বিশেষজ্ঞ
কোভিড ১৯ কে বায়ুবাহিত রোগ বলে সতর্ক করলো বিশ্বের ২৩৯ বিজ্ঞানী
ওয়াশিংটন, ৭ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : কোভিড- ১৯কে বায়ুবাহিত রোগ বলে সতর্ক করলেন বিশ্বের ২৩৯ জন বিজ্ঞানী। বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন শিথিল করার প্রেক্ষাপটে তারা বলছেন, করোনা ভাইরাস ছয়ফুট দূরত্বেরও বেশি বাতাসের মাধ্যমে ছড়াতে পারে কর্তৃপক্ষের উচিত এ কথা মেনে নেয়া। তারা সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলার ওপরও গুরুত্বারোপ করেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের এ দাবি আমলে না নেয়ায় সোমবার তারা সংস্থাটির প্রতি আহ্বান জানিয়েছে, সংস্থার নতুন নির্দেশনায় বিষয়টি যুক্ত করতে।
কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির লিডিয়া মোরাস্কোর নেতৃত্বে গবেষণাপত্রটির লেখকরা বলছেন,
শ্বাস প্রশ্বাস থেকে নির্গত ছোট ছোট ড্রপলেট থেকেও করোনা ভাইরাস ছড়াতে পারে। বদ্ধ জায়গার বাতাসেও ভাইরাসটি ছড়াচ্ছে। এর মানে এক কামরায় থাকা অন্যদেরও ভাইরাসটি সংক্রমিত করতে পারে।
তারা আরো বলছেন, হাত ধোয়া ও সামাজিক দূরত্বের বিধান ঠিক আছে। কিন্তু আমাদের কথা হচ্ছে, সংক্রমিত ব্যক্তির শ্বাস প্রশ্বাস থেকে বাতাসে যে ক্ষুদ্রকণা ছড়াচ্ছে তা থেকে রক্ষায় এসব অপর্যাপ্ত।
এই বিজ্ঞানীরা আরো বলছেন, সংক্রমিত ব্যক্তির নি:শ্বাস, কথা বলা, কাশি ও হাঁচি থেকে বিভিন্ন ধরণের কণা বাতাসে ছড়ায়।
এসব কণা কয়েকঘন্টা বাতাসে ভাসতে পারে এবং বেশ কয়েকমিটার উপরেও ছড়িয়ে থাকতে পারে।
ইউনিভার্সিটি অব লীডস এর অধ্যাপক ক্যাথ নোয়াকস গবেষণাপত্রটির সঙ্গে জড়িত। তিনি বলছেন, এটি হাম কিংবা যক্ষèার জীবাণুর মতো এতো সহজে বাতাসে ছড়ায় না। কিন্তু এটি হুমকিস্বরূপ।
এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ দাবির প্রেক্ষিতে বলছে, তারা গবেষণাপত্রটি সম্পর্কে সজাগ রয়েছে। সংস্থার কারিগরী বিশেষজ্ঞরা বিষয়টি খতিয়ে দেখছে।
গবেষণাপত্রটি অক্সফোর্ড একাডেমিক জার্নাল ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজে প্রকাশিত হয়েছে।
গবেষণাপত্রটির লেখকরা স্বীকার করেছেন বাতাসে ক্ষুদ্রাতিক্ষুদ্রকণা ছড়িয়ে পড়ার মাধ্যমে করোনা সংক্রমণের বিষয়টি এখনও পুরোপুরি প্রমাণিত নয়। তবে তারা বলছেন, বড়ো বড়ো ড্রপলেট মাটিতে ছড়ানোর মধ্যদিয়ে করোনা সংক্রমণের যে কথা বলা হচ্ছে সেটির পক্ষেও বড়ো ধরণের কোন প্রমাণ নেই।
তারা বলছেন, পূর্বসতর্কতামূলক নীতির আলোকে করোনার সংক্রমণ রোধে আমরা সবধরণের সম্ভাব্য কারণকেই গুরুত্ব দিতে পারি।
উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বাতাসের মাধ্যমে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে এর পক্ষে যথেষ্ট প্রমাণ নেই।
বাসস/জুনা/১৭৫৫/জেহক