বাসস দেশ-৩৮ : জাফলংয়ে বালু উত্তোলন : টাস্কফোর্সের প্রায় ২ লাখ টাকা জরিমানা

215

বাসস দেশ-৩৮
সিলেট-জরিমানা
জাফলংয়ে বালু উত্তোলন : টাস্কফোর্সের প্রায় ২ লাখ টাকা জরিমানা
সিলেট, ৬ জুলাই, ২০২০(বাসস) : সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ের পরিবেশ সংকটাপন্ন এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে টাস্কফোর্সের সদস্যরা ৭ জনের কাছ থেকে প্রায় ২ লাখ টাকা জরিমানা আদায় করেছেন।
আজ সোমবার সকাল ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত টানা অভিযান চালিয়ে বালু ব্যবসায় জড়িতদের নগদ ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।
গোয়াইনঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুস সাকিবের নেতৃত্বে ডাউকি নদীর উৎসস্থল জাফলংয়ের জিরো পয়েন্ট এলাকা থেকে নয়াবস্তি, কান্দুবস্তি ও জাফলং ব্রিজের পার্শ্ববর্তী এলাকায় এ অভিযান পরিচালিত হয়।
অভিযানকালে আব্দুস সাত্তারকে ৩০ হাজার, সেলিম মিয়াকে ৩০ হাজার, হাসান মিয়াকে ৩০ হাজার ও মানিক মিয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া পলাশ মিত্র, বাদশা মিয়া এবং মাসুদ মিয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ সময় বালু উত্তোলন কাজে ব্যবহৃত ২টি নৌকাও আটক করা হয়।
গোয়াইনঘাট সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএসপি) মো. নজরুল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল আহাদ, সংগ্রাম বিওপি’র হাবিলদার মো. মোজাম্মেল হোসেনসহ পুলিশ ও বিজিবির সদস্যরা অভিযানে অংশ গ্রহণ করেন।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুস সাকিব জানান, জাফলংয়ের ইসিএ জোন এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে, এমন সংবাদ পেয়ে টাস্কফোর্স গঠন করে অভিযান চালানো হয়েছে।
তিনি জানান, অভিযানকালে বালু ব্যবসার সঙ্গে জড়িত থাকায় কয়েকজনের কাছ থেকে ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। একই সঙ্গে ২টি নৌকাও জব্দ করা হয়েছে।
অবৈধ বালু উত্তোলন বন্ধে এবং পরিবেশ রক্ষায় এখন থেকে নিয়মিত ভাবে টাস্কফোর্সের অভিযান চলবে বলে জানান তিনি।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২১৩৭/এবিএইচ