বাসস ক্রীড়া-৪ : ভিয়ারেলকে উড়িয়ে দিয়ে শিরোপা স্বপ্ন টিকিয়ে রাখলো বার্সেলোনা

136

বাসস ক্রীড়া-৪
ফুটবল-লা লিগা
ভিয়ারেলকে উড়িয়ে দিয়ে শিরোপা স্বপ্ন টিকিয়ে রাখলো বার্সেলোনা
মাদ্রিদ, ৬ জুলাই ২০২০ (বাসস) : দুর্দান্ত ফর্মে থাকা ভিয়ারেলকে ৪-১ গোলে বিধ্বস্ত করে রোববার লা লিগায় নিজেদের শিরোপা স্বপ্ন টিকিয়ে রাখার সুযোগ সৃষ্টি করেছে বার্সেলোনা। ম্যাচের পুরোটা জুড়েই ছিল ফরাসী তারকা আঁতেয়ান গ্রীজম্যানের দক্ষতা। দারুন এক গোলে কিছুটা হলেও এই ম্যাচের মাধ্যমে গ্রীজম্যান সমালোচকদের মুখ বন্ধ করতে পেরেছেন।
সাবেক ক্লাব এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে আগের ম্যাচে একেবারে শেষ মুহূর্তে মাঠে নামানোয় অনেকটাই অপমানিত হয়েছিলেন গ্রীজম্যান। কিন্তু কাল আবারো মূল একাদশে ফিরেই কোচ কিকে সেতিয়েনের আস্থার প্রতিদান দিয়েছেন। লিওনেল মেসির সহায়তায় ম্যাচের সেরা গোলটিও করেছেন এই ফরাসী তারকা। ম্যাচ শেষে এই গোলের প্রশংসা না করে পারেননি সেতিয়েন, ‘এই ধরনের গোল শুধুমাত্র অসাধারণ খেলোয়াড়রাই দিয়ে থাকে। পুরো ম্যাচেই সে দুর্দান্ত খেলেছে।’
লা সিরামিকাতে ম্যাচে ৩ মিনিটেই পাও টরেসের আত্মঘাতি গোলে পিছিয়ে পড়েছির স্বাগতিক ভিয়ারেল। ১৪ মিনিটে অবশ্য জেরার্ড মোরেনো ভিয়ারেলের পক্ষে সমতা ফেরান। এরপর মেসি লুইস সুয়ারেজ ও গ্রীজম্যানকে দিয়ে পরপর দুই গোল করিয়েছেন। ৮৬ মিনিটে আনসু ফাতি দলের হয়ে চতুর্থ গোলটি করেন।
এর আগে দিনের শুরুতে সান মামেসে সার্জিও রামোসের পেনাল্টিতে এ্যাথলেটিক বিলবাওকে ১-০ গোলে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ। বার্সাও জয় তুলে নেয়ায় চার পয়েন্টের ব্যধানে শীর্ষস্থান ধরে রাখলো জিনেদিন জিদানের দল।
টানা তৃতীয় জয়ে মাদ্রিদ সুবিধাজনক অবস্থানে থাকলেও ভিয়ারেলের বিপক্ষে বার্সেলোনার ফর্মে ফেরা নিয়ে জিদানকে নতুন করে ভাবতেই হচ্ছে। বিশেষ করে গত কয়েকটি ম্যাচে মাদ্রিদের গোলসংখ্যা মোটেই বাড়েনি। প্রতিটি ম্যাচেই কষ্টার্জিত জয় পেতে হয়েছে গ্যালাকটিকোদের। যদিও গোছানো ফুটবলে চার ম্যাচ বাকি থাকতে শিরোপা দৌড়ে মাদ্রিদকেই ফেবারিট হিসেবে মানা হচ্ছে।
বার্সা-ভিয়ারেলের ম্যাচে অবশ্য দুই দলই বেশ কয়েকটি গোলের সুযোগ পেয়েছ। মেসি, সুয়ারেজ, গ্রীজম্যান তাদের সুযোগগুলো কাজে লাগালেও ভিয়ারেল আরো গোল করতে পারতো। কিন্তু স্ট্রাইকারদের ব্যর্থতায় শেষ পর্যন্ত বড় পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের।
সেতিয়েন স্বীকান করেছেন, ‘আরো আগেই আমাদের এই ধরনের ম্যাচ খেলা উচিত ছিল। আমাদের পয়েন্টের ধারাবাকিহতা ধরে রখার প্রয়োজন ছিল। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।’
বার্সেলোনায় যোগ দেবার পর গ্রীজম্যান মঙ্গলবার এ্যাথলেটিকোর বিপক্ষে নিজের সবচেয়ে বাজে দিনটির অভিজ্ঞতা অর্জন করলেও কাল তার সবকিছুই প্রমানে যেন ব্যস্ত ছিলেন। গোলের পর মেসির সাথে তা উদযাপনেও কার্পন্য করেননি।
করোনা পরবর্তী মৌসুম শুরু হবার পর ৬ ম্যাচে পাঁচটি জয় তুলে নেয়া ভিয়ারেলের থেকে অবশ্য ভিন্ন কিছু আশা করা হয়েছিল। এই পারফরমেন্সে শীর্ষ চারের থেকে তাদের দূরত্বও অনেকটাই কমে এসেছিল। কিন্তু কালকের পরাজয়ে চতুর্থ স্থানে থাকা সেভিয়ার থেকে তাদের পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে তিন।
প্রথমার্ধটা সম্ভবত মৌসুম শুরুর পর লা লিগার সবচেয়ে আকর্ষণীয় ম্যাচের জন্ম দিয়েছিল। চার গোলের পর আরো দুই থেকে তিনটি সুযোগ নষ্ট হয়েছে। জোর্দি আলবার ক্রস থেকে পোস্টের খুব কাছে গ্রীজম্যানের চাপ থেকে টরেস নিজের জালেই বল প্রবেশ করালে এগিয়ে যায় বার্সা। কিন্তু স্যামুয়েল চুকুয়েজের দুর্দান্ত পাসে মোরেনো দারুন ফিনিশিংয়ে ভিয়ারেলের পক্ষে সমতা ফেরান। ২০ মিনিটে দুজন ডিফেন্ডারের মাঝ দিয়ে মেসি সুয়ারেজের দিকে বল বাড়িয়ে দিলে কার্লিং শটে বার্সাকে আবারো এগিয়ে দেন এই উরুগুয়ান তারকা। বিরতির ঠিক আগে মেসি ও সুয়ারেজের সম্মিলিত পাসে গ্রীজম্যান দারুন চিপে ভিয়ারেলের গোলরক্ষক সার্জি আসেনহোকে পরাস্ত করেন।
দ্বিতীয়ার্ধে মেসি একটি গোল করলেও আরটুরো ভিডালের অফসাইড পজিশনের কারনে তা বাতিল হয়ে যায়। ৭২ মিনিটে বদলী হিসেবে খেলতে নামা ফাতি দলের হয়ে চতুর্থ গোলটি করেছে। ম্যাচ শেষের চার মিনিট আগে এই টিনএজারের গোলে বড় জয় নিশ্চিত হয় বার্সেলোনার।
বৃহস্পতিবার গেতাফের বিপক্ষে স্পট কিক থেকে একমাত্র গোলটি করে মাদ্রিদের জয় নিশ্চিত করেছিলেন রামোস। গতকালও ঠিক একই কৌশল অবলম্বন করে জয় তুলে নেয়া মাদ্রিদ। ৭৩ মিনিটে অধিনায়কের নিখুঁত স্পট কিক থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে মাদ্রিদ। ম্যাচের শেষের দিকে রামোসর বিপক্ষে পেনাল্টির আবেদন করেও সফল হয়নি এ্যাথলেটিক। এই নিয়ে মৌসুমে ১০ম গোল করলেন এই ডিফেন্ডার।
বাসস/নীহা/১৯১২/স্বব