বাজিস-১ : আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচন আগামীকাল

176

বাজিস-১
হবিগঞ্জ-উপ-নির্বাচন
আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচন আগামীকাল
হবিগঞ্জ, ২৪ জুলাই, ২০১৮ (বাসস) : সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আগামীকাল বুধবার অনুষ্ঠিত হচ্ছে হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচন। নির্বাচনকে ঘিরে আইন-শৃংখলা বাহিনীসহ সংশ্লিষ্ট নির্বাচন অফিস সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছে। তবে ৪৪টি ভোট কেন্দ্রের মধ্যে ৩৬টি-ই কেন্দ্রই ঝুঁকিপূর্ণ রয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপ-নির্বাচনী তিনজন প্রার্থী লড়াই করছেন। এরা হলেন আওয়ামী লীগের মিসবাহ উদ্দিন ভূইয়া, বিএনপির এডভোকেট সাইদুল আমিন চৌধুরী শিরুল এবং সাবেক চেয়ারম্যান আতর আলীর ছেলে স্বতন্ত্র প্রার্থী আলা উদ্দিন। প্রার্থী তিনজন হলেও এখানে লড়াই হবে আওয়ামী লীগ প্রার্থী মিসবাহ উদ্দিন ভূইয়া এবং স্বতন্ত্র প্রার্থী আলা উদ্দিন এর মধ্যে।
আজমিরীগঞ্জে উপজেলায় ১টি পৌরসভা ও ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। ইউনিয়ন গুলো হচ্ছে আজমিরীগঞ্জ সদর, বদলপুর, জলসুখা, শিবপাশা কাকাইলছেও। আজমিরীগঞ্জ উপজেলায় মোট ভোটের সংখ্যা- ৭৭ হাজার ৯ শত ৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৯ হাজার ৮৪ জন ও মহিলা ভোটার ৩৮ হাজার ৮ শত ৮৬ জন। উপজেলায় মোট ভোটকেন্দ্র রয়েছে ৪৪টি, এর মধ্যে ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র ৩৬টি, ভোট কক্ষ রয়েছে ২শ ৩০ টি। নির্বাচনে প্রিসাইডিং অফিসারে দায়িত্বে রয়েছেন ৪৪ জন, সহকারী প্রিসাইডিং অফিসার ২শ ৩০ জন ও পোলিং অফিসার ৪৬০ জন। আইন শৃংখলা রক্ষার দায়িত্বে থাকবেন ৫শ ৮৩ জন পুলিশি, ৪৫ জন বি.জি.বি ও ৪০ জন র‌্যাব। এ ছাড়া আইন-শৃংখলা বাহিনীর সহায়ক হিসেবে ৫শ ২৮ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।
হবিগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সফিউল আলম বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।
অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা বলেন, নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ ও বিজিবির পাশাপাশি আনসাররাও দায়িত্ব পালন করবে। ইতোমধ্যে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
উল্লেখ্য, গত ৩০ এপ্রিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতর আলী মিয়া ইন্তেকাল করেন। নিয়মানুযায়ী কোন জনপ্রতিনিধি মারা গেলে সেখানে উপ-নির্বাচনের কথা রয়েছে। এ হিসেবে গত ১৯ মে স্থানীয় সরকার মন্ত্রণালয় আজমিরীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করে বাংলাদেশ নির্বাচন কমিশনে চিঠি প্রেরণ করেন। এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ২৫ জুলাই এ উপজেলায় উপ-নির্বাচনের তারিখ ধার্য্য করা হয়।
বাসস/সংবাদদাতা/১০২৬/গিউ/-নূসী