বাসস ক্রীড়া-৪ : লিওয়ানদোস্কির ৫১তম গোলে জার্মান কাপের শিরোপা জিতলো বায়ার্ন মিউনিখ

145

বাসস ক্রীড়া-৪
ফুটবল-জার্মান কাপ
লিওয়ানদোস্কির ৫১তম গোলে জার্মান কাপের শিরোপা জিতলো বায়ার্ন মিউনিখ
বার্লিন, ৫ জুলাই ২০২০ (বাসস) : বায়ার লেভারকুজেনকে ৪-২ গোলে উড়িয়ে দিয়ে জার্মান কাপের শিরোপা ঘরে তুলেছে বায়ার্ন মিউনিখ। এর মাধ্যমে ২০তম জার্মান কাপের পাশাপাশি মৌসুমের ডাবল শিরোপা জেতার কৃতিত্ব দেখালো বেভারিয়ান্সরা।
বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে কাল দুই গোল করে মৌসুমে বায়ার্নের হয়ে ৫০তম গোলের মাইলফলক পার করেছেন পোলিশ তারকা রবার্ট লিওয়ানদোস্কি। ১৬ মিনিটে ডেভিড আলাবার ফ্রি-কিক ও সার্জি গ্যানাব্রির গোলে প্রথমার্ধেই ২-০ গোলের লিড নিয়েছিল দুর্দান্ত ফর্মে থাকা বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন। দ্বিতীয়ার্ধে দুই গোল করে জয়ের ব্যবধান বাড়িয়েছেন লিওয়ানদোস্কি। এই দুই গোলে মৌসুমে তার সর্বমোট গোলসংখ্যা দাঁড়ালো ৫১। লিও’র দুই গোলের মাঝে সেভেন বেন্ডারের হেড ও ইনজুরি টাইমে কেই হাভার্টজের পেনাল্টিতে লেভারকুজেন পরাজয়ের ব্যবধান কমিয়েছে।
ম্যাচ সেরা লিওয়ানদোস্কি বলেছেন, ‘দ্বিতীয়ার্ধে আমরা প্রমান করেছি আমরা ভাল দল ও কাপ শিরোপা জয়ের জন্যই মাঠে নেমেছি।’
গত শনিবার টানা অষ্টমবারের মত বুন্দেসলিগা শিরোপা ঘরে তুলেছে বায়ার্ন। করোনার কারনে দুই মাস বন্ধ থাকার পর মে মাসের মাঝামাঝিতে পুনরায় মৌসুম শুরু হবার পর টানা ১১ ম্যাচেই জয় তুলে নিল জার্মান জায়ান্টরা। আগামী মাসে লিসবনে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স লিগেও সুস্পষ্ট ফেবারিট হিসেবেই তারা মাঠে নামবে। আর এই শিরোপা জিততে পারলে ট্রেবল জয়ের গর্বিত অংশীদার হবে হান্সি ফ্লিকের দল।
ক্লাবের ইতিহাসে এই নিয়ে ১৩বারের মত ডাবল শিরোপা জয়ের কৃতিত্ব দেখালো বায়ার্ন।
গত সপ্তাহে পঞ্চমবারের মত বুন্দেসলিগায় সর্বোচ্চ গোলদাতা হিসেবে মৌসুম শেষ করেছেন লিওয়ানদোস্কি। জার্মান কাপে করেছেন ৬ গোল, লিগে ৩৪ ও চ্যাম্পিয়ন্স লিগে করেছেন আরো ১১টি গোল।
এদিকে লেভারকুজেন টানা তৃতীয়বারের মত কাপ ফাইনালে পরাজিত হবার তিক্ত স্বাদ পেল। এর আগে ২০০২ ও ২০০৯ সালের ফাইনালেও তারা পরাজিত হয়েছিল।
১৬ মিনিটে ডিফেন্ডার এডমন্ড টাপসোবার বিপক্ষে ফ্রি-কিক আদায় করে নেন লিওয়ানদোস্কি। নিখুঁত ফ্রি-কিকে তখনই বায়ার্নকে এগিয়ে দেন আলাবা। আট মিনিট পর জসুয়া কিমিচ মধ্যমাঠে বল পেয়ে লেভারকুজেনের রক্ষনভাগের মধ্য দিয়ে গ্যানাব্রির দিকে বাড়িয়ে দেন। গোলরক্ষক লুকাস হারডিকেকে ফাঁকি দিতে কোন ভুল করেননি গ্যানাব্রি।
বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে দর্শক না থাকলেও একমাত্র অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মান জাতীয় দলের কোচ জোয়াকিম লো।
ক্যারিয়ারে ষষ্ঠবারের মত জার্মান কাপ শিরোপা জেতার পর ভক্তদের অনুপস্থিতিতে হতাশ বায়ার্ন ফরোয়ার্ড থমাস মুলার বলেছেন, ‘এটা সত্যিকার অর্থেই একটি দু:খজনক মুহূর্ত। এই ধরনের একটি ফাইনাল দেখা থেকে বঞ্চিত হলো আমাদের সমর্থকরা। পুরো মৌসুমেই আমরা ভাল খেলেছি। কিন্তু সেটা শেষ পর্যন্ত সমর্থকদের সাথে ভাগ করে নিতে পারলাম না।’
দ্বিতীয়ার্ধে ৫৯ মিনিটে গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারের একটি ক্লিয়ারেন্স কিকে বল নিজের নিয়ন্ত্রনে নেন লিওয়ানদোস্কি। সেই বলেই দারুন দক্ষতায় হারডিকেকিকে পরাস্ত করলে বায়ার্ন ৩-০ গোলে এগিয়ে যায়। ম্যাচ শেষে নিজের প্রথম গোল প্রসঙ্গে লিওয়ানদোস্কি বলেন, ‘আমি খেয়াল করেছি গোলরক্ষক নিজের লাইন ছেড়ে কিছুটা উঠে এসেছিল। যে কারনে আমি দ্রুত সিদ্ধান্ত নিয়ে বলটি কিছুটা উপরে খেলার চেষ্টা করেছি। কার্যত গোলটি আমাকে বিস্মিত করেছে। কিন্তু সবস ময়ই এই ধরনের চেষ্টা চালিয়ে যেতে হবে।’
৬৪ মিনিটে সেন্টার-ব্যাক সেভেন বেন্ডার হেডের সাহায্যে লেভারকুজেনকে এক গোল উপহার দেন। পরের মিনিটেই দলটি দ্বিতীয় গোল প্রায় পেয়েই গিয়েছিল। কিন্তু কেভিন ভোল্যান্ড ও হাভার্টজ উভয় বল ধরতে ব্যর্থ হন। ইভান পেরিসিচের পাস থেকে ৮৯ মিনিটে লিওয়ানদোস্কি নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন। ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে বায়ার্ন ডিফেন্ডার আলফোনসো ডেভিসের বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে হাভার্টজ গোল করলে পরাজয়ের ব্যবধানই শুধু কমিয়েছে লেভারকুজেন।
বাসস/নীহা/১৫১০/স্বব