বাসস দেশ-৮ : তথ্য প্রযুক্তি ব্যবহারে আইনজীবীদেরকে প্রশিক্ষণ দেয়া হবে : আইনমন্ত্রী

152

বাসস দেশ-৮
আইনমন্ত্রী-প্রশিক্ষণ
তথ্য প্রযুক্তি ব্যবহারে আইনজীবীদেরকে প্রশিক্ষণ দেয়া হবে : আইনমন্ত্রী
ঢাকা, ৫ জুলাই ২০২০ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, শুধু বিচারক নয় তথ্য প্রযুক্তি ব্যবহারে আগামী সপ্তাহ থেকে আইনজীবীদেরকেও প্রশিক্ষণ প্রদান করা হবে।
সহকারী জজদের অনলাইন লার্নিং-এ ৪০ তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সেও উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি আজ এ কথা জানান।
বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের (জাটি) মহাপরিচালক বিচারপতি খন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন আইন সচিব গোলাম সারোয়ার, জাটি’র পরিচালক (প্রশিক্ষণ) গোলাম কিবরিয়া।
৪৪ জন সহকারী জজ ও জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট চার মাস ব্যাপি এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। এ প্রশিক্ষণ গত ১ জানুয়ারি শুরু হয়। করোনাভাইরাস জনিত পরিস্থিতির কারণে দেশে সাধারণ ছুটি ঘোষণা করায় গত ২২ মার্চ এ প্রশিক্ষণ মূলতবি করা হয়। এখন অবশিষ্ট প্রশিক্ষণ অনলাইন লার্নিং পদ্ধতিতে সমাপ্ত হবে।
আইনমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে বিচারকদের অনলাইন লার্নিং পদ্ধতিতে প্রশিক্ষণ প্রদান একটি শুভসূচনা। তথ্য প্রযুক্তি ব্যবহারের একটি মাইলফলক। ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রীর স্বপ্নপূরণে আরো একটি সাফল্য।
আইনমন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের এখনো সুনির্দিষ্ট ঔষধ আবিষ্কার হয়নি। ফলে বিশ্বব্যাপি আতংক বিরাজ করছে। এ পরিস্থিতিতে একসাথে কাজ করা, স্বজনের সঙ্গে দেখা সাক্ষাৎও বন্ধ রয়েছে। এ মহামারি সংক্রমণ থেকে রক্ষা পেতে সকলকে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।
আনিসুল হক বলেন, পরিস্থিতি বিবেচনায় পৃথিবী সচল রাখতে তথ্য প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। তিনি বলেন, রাষ্ট্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ বিচার বিভাগ। জনগনের বিচার পাবার লক্ষ্যে প্রধানমন্ত্রী বিদ্যমান পরিস্থিতিতে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেন। সে অনুযায়ী আদালতে তথ্য প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ করা হয়। এখন এটি আইনে পরিনত করার প্রক্রিয়া চলছে। আইনমন্ত্রী বলেন, ভার্চুয়াল কোর্ট স্বাভাবিক বিচার ব্যবস্থার বিকল্প নয়। বিশেষ পরিস্থিতির কারণে এটি করা হয়েছে।
তিনি বলেন, করোনায় ইতোমধ্যে দেশে একজন বিচারক, আইনজীবী, বিভিন্ন শ্রেণী পেশার ১৯৯৭ জন মৃত্যুবরণ করেছেন। আইনমন্ত্রী করোনায় এ পর্যন্ত মৃত সকলের আত্মার মাগফিরাত কামনা করেন।
তিনি বলেন, করোনা সংকটে বিচারকগন ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে কাজ করছেন। বিচার বিভাগ সচলে বিচারকদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। তাই এ প্রশিক্ষণ বিচারকদের দক্ষ করতে সহায়ক হবে। আইনমন্ত্রী বলেন, ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এটি নিশ্চিতে বিচারকদের প্রস্তুত হতে হবে।
তিনি বলেন, বিদ্যমান করোনা সংকট মোকাবেলায় সরকার বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রম পরিচালনা করছে। বিভিন্ন ক্ষেত্রে প্রণোদনাসহ দেশব্যাপী ত্রান কার্যক্রম ও সহায়তা চালিয়ে যাচ্ছে।
আইন সচিব বলেন, সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে বদ্ধ পরিকর। চলমান ক্রান্তিকালের জন্য গঠিত ভার্চুয়াল আদালত এ পর্যন্ত ৪৯ হাজার ৭’শ ৫০ জনকে জামিন মঞ্জুর করেছে। এ সংক্রান্ত অধ্যাদেশ আইনে পরিনত হবে বলে তিনি জানান।
তিনি বিচার বিভাগের সংশ্লিষ্ট করোনাভাইরাস জনিত আক্রান্তদের চিকিৎসায় আইনমন্ত্রীর নেয়া সার্বিক পদক্ষেপের প্রশংসা করেন।
আজ ৫ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত এ প্রশিক্ষণ অনলাইন লার্নিং চলবে।
বাসস/এএসজি/ডিএ/১৪৫০/অমি