২০১১ বিশ্বকাপ ফাইনাল ম্যাচ পাতানোর অভিযোগ অস্বীকার করলো আইসিসি

328

দুবাই, ৪ জুলাই ২০২০ (বাসস) : ‘২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলংকা’- সম্প্রতি এমন মন্তব্য করেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অথুলগামাগে। তার এমন মন্তব্যের পর শ্রীলংকার সাবেক অধিনায়ক ও সেই সময়ের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভা, ২০১১ বিশ্বকাপ ফাইনালে অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবং দলের ওপেনার উপুল থারাঙ্গাকে জিজ্ঞাসা করে শ্রীলংকার পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট।
এমনকি ঐ ফাইনালের সেঞ্চুরিয়ান মাহেলা জয়াবর্ধনেকেও জিজ্ঞাসাবাদ করার কথা ছিল শ্রীলংকা পুলিশের। কিন্তু ডি সিলভা-সাঙ্গাকারা-থারাঙ্গার কাছ থেকে ম্যাচ পাতানোর কোনো প্রমাণ না পাওয়ায় জয়াবর্ধনকে আর জিজ্ঞাসাবাদ করেনি লংকান পুলিশ।
তাই ডি সিলভা-সাঙ্গাকারা-থারাঙ্গাকে জিজ্ঞাসাবাদে যথার্থ প্রমান অভাবে পাতানো ম্যাচের অভিযোগের তদন্ত বাতিল ঘোষনা করে শ্রীলংকা পুলিশ। তারা জানায়, ঐ ম্যাচ পাতানোর কোন প্রমান পাওয়া যায়নি।
শ্রীলংকা পুলিশ তদন্ত বাতিল ঘোষনার পর মুখ খুলে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
গতকাল রাতে এক বিবৃতিতে আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল জানান, ২০১১ বিশ্বকাপের ফাইনাল বা অন্য সকল ম্যাচ নিয়ে তাদের কোনো সন্দেহ নেই।
তিনি বলেন, ‘এই মূর্হুতে এমন কোনো প্রমাণ আমাদের সামনে উপস্থাপন করা হয়নি, যা অভিযোগটিকে সমর্থন করে বা আইসিসি দুর্নীতি দমন আইনের অধীনে তদন্ত শুরু করার যোগ্য।’
তিনি আরও বলেন, ‘২০১১ বিশ্বকাপ ফাইনাল বা অন্য সকল ম্যাচ নিয়ে আমাদের সন্দেহ করার কোনো কারণ নেই। এই ধরনের অভিযোগ আমরা অত্যন্ত গুরুত্বের সাথে নিয়ে থাকি । অভিযোগ নিয়ে কাজও করে আমাদের টিম। কিন্তু কোন প্রমান না পেলে, আমরা তা নিয়ে আর কাজ করি না। যদি অভিযোগের প্রমাণ আমরা পাই, তাহলে আমরা পর্যালোচনা করি।’
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ঐ ফাইনালে প্রথমে ব্যাট করে জয়াবর্ধনের সেঞ্চুরিতে ২৭৪ রান করেছিলো শ্রীলংকা। জবাবে গৌতম গম্ভীরের ৯৭ এবং অধিনায়ক মহন্দ্রে সিং ধোনির অপরাজিত ৯১ রানে ১০ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। ১৯৮৩ সালের পর দ্বিতীয়বারের মত ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে টিম ইন্ডিয়া।