সাঙ্গাকারাকে ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ, প্রতিবাদ, প্রমাণের অভাবে তদন্ত বাতিল

349

কলম্বো, ৩ জুলাই ২০২০ (বাসস) : শেষ পর্যন্ত ২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্ত বাতিল করলো শ্রীলংকা সরকার। ‘২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলংকা’- সম্প্রতি এমন মন্তব্য করেন দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অথুলগামাগের এমন মস্তব্যে নড়েচড়ে বসে শ্রীলংকা ক্রিকেট বোর্ড ও সেদেশের সরকার।
২০১১ ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত শুরু করে শ্রীলংকার পুলিশের ইন্ডিপেনডেন্ট স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট। ইতোমধ্যে শ্রীলংকার সাবেক অধিনায়ক ও সেই সময়ের প্রধান নির্বাচক অরবিন্দ ডি সিলভাকে তদন্তের ডেকেছিলো শ্রীলংকার পুলিশের গোয়েন্দারা। তদন্তের স্বার্থে সাক্ষাত করেছেন ডি সিলভা। ছয় ঘন্টা ডি সিলভাকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।
আর গতকাল ডাকা হয়েছে ঐ ফাইনালের অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, শ্রীলংকা পুলিশের গোয়েন্দারা প্রায় ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে সাঙ্গাকারাকে।
পুলিশের বিশেষ তদন্ত বিভাগ ঐ ফাইনাল নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে সাঙ্গাকারাকে। জিজ্ঞাসাবাদ শেষে সংবাদমাধ্যমকে সাঙ্গাকারা বলেন, ‘আমি এখানে জবানবন্দি দিতে এসেছিলাম। কারণ, খেলাটার প্রতি আমার দায়িত্ববোধ ও সম্মান আছে। শ্রীলংকার সাবেক ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দা আলুথাগমাগে যে অভিযোগ তুলেছেন, আশা করি, তদন্তে সত্যটাই উদঘাটিত হবে।’
১০ ঘন্টায় সাঙ্গাকে কী জিজ্ঞাসা করা হয়েছে, এ নিয়ে কিছু বলেননি। প্রয়োজনে শ্রীলংকা পুলিশকে আরও সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি, ‘আমার পক্ষ থেকে সবধরনের সহযোগিতা করবো পুলিশকে।’
সাঙ্গাকারাকে তদন্তের জন্য ডাকা হলে বাইরে প্রতিবাদ মুখর হয়ে ওঠে দেশের ক্রিকেট ভক্তরা।
শুধু সাঙ্গাকারাই নন, ঐ ফাইনালের সেঞ্চুরিয়ান মাহেলা জয়াবর্ধনেকেও ডেকেছিল শ্রীলংকা পুলিশ। জয়াবর্ধনে হাজির হলেও তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়নি। তবে জয়াবর্ধনেকে পরবর্তীতে আবারো ডাকা হবে বলে জানানো হয়েছে।
জয়াবর্ধনে জানান, আনুষ্ঠানিকভাবে আমাকে ডাকা হয়নি। তবে পরবর্তীতে আমাকে আবারো ডাকা হবে।
ঐ ফাইনালের টস নিয়ে বিতর্ক আছে। কারণ, দু‘বার টস করা হয়। সম্প্রতি একটি অনলাইন সাক্ষাতকারে এমন কথা বলেছিলেন সাঙ্গাকারা। কারন দর্শকদের চিৎকারে টসের ডাক শুনতে পাননি রেফারি জেফ ক্রো। তাই দ্বিতীয়বারও টস করা হয়।
মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ঐ ফাইনালে প্রথমে ব্যাট করে জয়াবর্ধনের সেঞ্চুরিতে ২৭৪ রান করেছিলো শ্রীলংকা। জবাবে গৌতম গম্ভীরের ৯৭ এবং অধিনায়ক মহন্দ্রে সিং ধোনির অপরাজিত ৯১ রানে ১০ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় তুলে নেয় ভারত। ১৯৮৩ সালের পর দ্বিতীয়বারের মত ওয়ানডে বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে টিম ইন্ডিয়া।
তবে সর্বশেষ খবর হলো ম্যাচ ফিক্সিংয়ের কোন প্রমান না পাওয়ায় তদন্ত বাতিল ঘোষনা করেছে দেশটির পুলশ।