পুতিন প্রস্তাবিত সংবিধান সংস্কার প্যাকেজে রুশদের বিপুল সমর্থন

316

মস্কো, ২ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রস্তাবিত সংবিধান সংস্কার কর্মসূচির প্রতি রুশরা বিপুল সমর্থন দিয়েছে। এর ফলে, তার ক্ষমতার মেয়াদ বেড়ে যাবে। দেশটির কেন্দ্রিয় নির্বাচন কমিশন (সিইসি) বৃহস্পতিবার এ কথা জানায়। খবর এএফপি’র।
সব ভোট গণনা করার পর সিইসি জানিয়েছে, প্রায় ৬৫ শতাংশ লোক ভোট দিয়েছে। এর মধ্যে শতকরা ৭৭ দশমিক ৯২ শতাংশ ভোট পড়েছে সংস্কারের সমর্থনে।
পুতিন প্রস্তাবিত সাংবিধানিক পরিবর্তন প্যাকেজে ২০২৪ সালে তার প্রেসিডেন্ট মেয়াদ সীমা শেষ হওয়ার পর আরো দুবার শাসনে অধিষ্ঠিত থাকার অনুমোদসহ আরো কয়েকটি প্রস্তাব দেয়া হয়। রুশরা এই প্যাকেজের বিষয়ে গত সপ্তাহে ভোট গ্রহণ শুরু করে। অন্যান্য সংশোধনী যেমন, সমকামী বিবাহের উপর কার্যকর নিষেধাজ্ঞাসহ ঐতিহ্যগত মূল্যবোধের সুরক্ষা, নুন্যতম মজুরি ও পেনশনের গ্যারান্টি আরো ভালো করার বিষয়গুলি প্রেসিডেন্ট ও পার্লামেন্টারি ক্ষমতা জোরদার করবে।
রাশিয়ার পার্লামেন্টের দুটি হাউজ ইতোপূর্বে এই সংশোধনীগুলোর অনুমোদন দিয়েছে। তবে, পুতিন বলেছিলেন, সংখ্যাগরিষ্ঠ ভোটারদের সমর্থন পেলেই কেবল সেগুলোকে কার্যকর করা হবে।
ক্রেমলিনের নেতৃস্থানীয় সমালোচক আলেক্সি নাভালনি প্রাথমিক ফলাফল বর্ণনা করে বলেন, সংস্কারের পক্ষে রুশদের দৃঢ় সমর্থন একটি ‘বড় মিথ্যাচার’ এতে বাস্তবতার কোনো প্রতিফলন ঘটেনি।