বাসস ক্রীড়া-১৩ : বাংলাদেশ ‘এ’ দলে মোমিনুল, সৌম্য ও তাসকিন

294

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-বাংলাদেশ ‘এ’ দল
বাংলাদেশ ‘এ’ দলে মোমিনুল, সৌম্য ও তাসকিন
ঢাকা, ২৩ জুলাই ২০১৮ (বাসস) : আয়ারল্যান্ড সফরের জন্য বাংলাদেশ ‘এ’ দলে সুযোগ পেয়েছেন দুই বাঁ-হাতি ব্যাটসম্যান মোমিনুল হক-সৌম্য সরকার ও ডান-হাতি পেসার তাসকিন আহমেদ। আসন্ন আয়ারল্যান্ড সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ ‘এ’ দলকে নেতৃত্ব দিবেন মোমিনুল। তিন ম্যাচের টি-২০ সিরিজে বাংলাদেশের অধিনায়কত্ব করবেন সৌম্য।
চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের দু’ম্যাচের টেস্ট সিরিজে ব্যাট হাতে ব্যর্থ ছিলেন মোমিনুল। এ্যান্টিগা টেস্টে ১ ও ০ রান করেন তিনি। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও ব্যর্থতার খোলস থেকে বের হতে পারেননি মোমিনুল। করেন ০ ও ১৫ রান।
চলতি বছর বাংলাদেশের হয়ে শুধুমাত্র টি-২০ই খেলেছেন সৌম্য। তবে নিজের সেরাটা দিতে পারেননি তিনি। ঢাকায় শ্রীলংকার বিপক্ষে গেল ফেব্রুয়ারিতে দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে ৫১ রান করেন তিনি। এরপর আর খুঁেজ পাওয়া যায়নি তাকে। সর্বশেষ আট ম্যাচে মাত্র ২০ রানের কোটা পেরোতে পারেন সৌম্য।
এদিকে চলতি বছর বাংলাদেশের হয়ে কোন টেস্ট বা ওয়ানডে খেলেননি তাসকিন। মাত্র ২টি টি-২০ খেলেছেন তিনি। গেল মার্চে শ্রীলংকার মাটিতে অনুষ্ঠিত নিদাহাস ট্রফির ঐ দু’ম্যাচে ২ উইকেট নেন তাসকিন। ফর্মহীনতার সাথে ইনজুরিতেও বিধ্বস্ত ছিলেন এই ডান-হাতি পেসার। তবে ইনজুরি থেকে এখন সুস্থ হয়ে উঠেছেন তাসকিন। তাকে ক্রিকেট মাঠে ফেরার সবুজ সংকেত দিয়েছেন চিকিৎসকরা।
তবে মোমিনুল-সৌম্য-তাসকিনের জন্য আসন্ন আয়ারল্যান্ড সফর নিজেদের ফিরে যাবার সেরা মঞ্চ বলেন মনে করেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন। তিনি বলেন, ‘আমার মনে হয়, নিজেদের প্রমাণের জন্য এই সফর দলের সবার সামনে সেরা মঞ্চ।’
আগামী ২৮ জুলাই আয়ারল্যান্ডের ডাবলিনে পৌছাবে বাংলাদেশ ‘এ’ দল। পহেলা আগষ্ট থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে মোমিনুল-সৌম্য-তাসকিনরা। ওয়ানডে সিরিজ শেষে ১৩ আগষ্ট থেকে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করবে বাংলাদেশ।
বাংলাদেশ ‘এ’ দল : মোমিনুল হক (একদিনের সিরিজের জন্য অধিনায়ক), সৌম্য সরকার (টি-২০ সিরিজের জন্য অধিনায়ক ও একদিনের সিরিজের জন্য সহ-অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, ফজলে মাহমুদ রাব্বি, আফিফ হোসেন ধ্রুব, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, আল আমিন (জুনিয়র), জাকির হাসান, নাঈম হাসান, সানজামু ইসলাম, কাজী নুরুল হাসান সোহান, সাইফ উদ্দিন, মিজানুর রহমান, সাইফ হাসান ও তাসকিন আহমেদ।
বাসস/এএমটি/১৮৫৭/স্বব