বাসস দেশ-৩১ : চট্টগ্রামে সিএমপি-বিদ্যানন্দ করোনা হাসপাতালের যাত্রা শুরু

134

বাসস দেশ-৩১
চট্টগ্রাম – করোনাহাসপাতাল
চট্টগ্রামে সিএমপি-বিদ্যানন্দ করোনা হাসপাতালের যাত্রা শুরু
চট্টগ্রাম, ১ জুলাই, ২০২০ (বাসস) : চট্টগ্রামে যাত্রা শুরু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় জনগণের অর্থায়নে নির্মিত সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল। গত জুন মাসের মাঝামাঝিতে এ হাসপাতালটির প্রস্তুতির কাজ শুরু করেছিল স্বেচ্ছাসেবী শিক্ষামূলক প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশন।
বুধবার নগরীর পতেঙ্গায় বি কে কনভেনশন সেন্টারে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান আনুষ্ঠানিকভাবে এই হাসপাতালের উদ্বোধন করেন।
এই হাসপাতালে প্রাথমিকভাবে প্রতিদিন ১০টি করে করোনা টেস্টের নমুনা নেওয়া হবে এবং আউটডোরে সাধারণ উপসর্গের রোগীদেরও চিকিৎসা দেয়া হবে বলে জানিয়েছেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক ও হাসপাতাল প্রস্ততি কাজের সমন্বয়ক জামাল উদ্দিন।
তিনি বলেন, প্রাথমিকভাবে ৫০ শয্যা দিয়ে শুরু করলেও শিগগির ১০০ শয্যায় উন্নীত করা হবে হাসপাতালটিকে। এছাড়া কনসাল্টেন্ট ও স্বেচ্ছাসেবী হিসেবে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে দক্ষ চিকিৎসকরা যুক্ত হবেন অনলাইনের মাধ্যমে।
এই হাসপাতালে সার্বক্ষণিক চিকিৎসা ও সেবার দায়িত্বে থাকবেন ১২ জন চিকিৎসক, ১৮ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবক। হাসপাতালে ২০টি হাই ফ্লো নেজাল কেনোলা অক্সিজেন সুবিধা সংবলিত বেড রয়েছে। এছাড়া দেশের যে কোনো প্রান্ত থেকে চিকিৎসা বিষয়ক পরামর্শ পেতে টেলিমেডিসিন সেবা চালু করা হবে। নারী ও পুরুষদের জন্য পৃথক ওয়ার্ড ও ৪ বেলা খাবার ব্যাবস্থা করা হয়েছে বলে জানান তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে বিন্দ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট ফারুক আহমেদ, অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম, এডিসি মইনুল আহমেদ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং ফাউন্ডেশনের সেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন।
বাসস/জিই/কেএস/কেসি/১৮৫৫/কেকে