বাসস বিদেশ-৯ : মার্কিন বায়োটেক কোম্পানী ইনোভিও’র ভ্যাকসিন পরীক্ষার ফলাফল উৎসাহব্যঞ্জক

137

বাসস বিদেশ-৯
স্বাস্থ্য- ভ্যাকসিন
মার্কিন বায়োটেক কোম্পানী ইনোভিও’র ভ্যাকসিন পরীক্ষার ফলাফল উৎসাহব্যঞ্জক
ওয়াশিংটন, ১ জুলাই, ২০২০(বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের বায়োটেক কোম্পানী ইনোভিও তার ভ্যাকসিন পরীক্ষার প্রাথমিক কিন্তু খুব উৎসাহব্যাঞ্জক খবর জানিয়েছে।
মঙ্গলবার ইনোভিও’র পক্ষ থেকে বলা হয়েছে, ৪০ জন স্বেচ্ছাসেবকের শরীরে ভ্যাকসিনটি পুশ করার পর প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে এটি ৯৪ শতাংশ পর্যন্ত কাজ করেছে। এসব স্বেচ্ছাসেবক ক্লিনিক্যাল ট্রায়ালের তথাকথিত প্রথম ধাপ শেষ করেছে।
ইনোভিও’র ভ্যাকসিনটির নাম আইএনও- ৪৮০০ যা ডিএনএতে পুশ করার জন্যে ডিজাইন করা হয়েছে। ডিএনএতে পুশ করার কারণে এটি সার্স কোভ ২ ভাইরাসের বিরুদ্ধে সুনির্দিষ্ট প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারবে।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর ও বেসরকারি সংস্থা সিইপিআই যৌথভাবে ইনোভিওতে অর্থায়ন করছে।
ইনোভিও’র সিইও জোসেফ কিম বলেন, এটিই একমাত্র ডিএনএ ভ্যাকসিন যা ঘরের স্বাভাবিক তাপমাত্রায় একবছরেরও বেশি সময় ধরে সংরক্ষণ করা সম্ভব। এটি বহন কিংবা সংরক্ষণের জন্যে ফ্রিজ দরকার নেই।
এরফলে ভ্যাকসিনটির প্রয়োগ শুরুর পর এর সুফল পাবে উন্নয়নশীল দেশগুলো। লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন জানিয়েছে, মোট ২৩টি কোভিড ভ্যাকসিন হিউম্যান ট্রায়াল পর্যায়ে আছে। এর মধ্যে কয়েকটির ট্রায়াল দ্বিতীয় ও তৃতীয় ধাপে রয়েছে।
বিশ্বে ভ্যাকসিন দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে যারা তার মধ্যে মার্কিন বায়োটেক কোম্পানী মর্ডানা এবং বৃটিশ-সুইডিশ কোম্পানী আস্ট্রাজেনকার অংশীদারিত্বে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অন্যতম।
বাসস/জুনা/১৮৩৩/জেহক