বাসস দেশ-১৭ : বড় ধরণের কোন ঘটনা ঘটানোর সক্ষমতা জঙ্গিদের নেই : ডিএমপি কমিশনার

133

বাসস দেশ-১৭
ডিএমপি-জঙ্গি হামলা
বড় ধরণের কোন ঘটনা ঘটানোর সক্ষমতা জঙ্গিদের নেই : ডিএমপি কমিশনার
ঢাকা, ১ জুলাই, ২০২০ (বাসস) : ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম বলেছেন, দেশে বড় ধরণের কোন ঘটনা ঘটানোর সক্ষমতা জঙ্গিদের নেই।
তিনি বলেন, ‘গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার পর আমরা একের পর এক জঙ্গি আস্তানা গুড়িয়ে দিয়েছি। জঙ্গিদের তৎপরতা এখন সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে। ইমপ্রভাইড্ বোমা বানানোর মত এক্সপার্ট এখন আর নাই। তারা কেউ জেলে আছে অথবা বিভিন্ন অভিযানে নিহত হয়েছে। তাদের ছোটখাটো তৎপরতা থাকতে পারে কিন্তু বড় ধরণের কোন ঘটনা ঘটানোর সক্ষমতা নেই’।
তিনি আজ বুধবার সকালে গুলশান-২ এর হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসীদের হামলায় নিহতদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন । ডিএমপি’র উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
হলি আর্টিজানে হামলা দেশের ইতিহাসে বড় জঙ্গি হামলা ছিল উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, ‘হলি আর্টিজানে হামলার আজ ৪ বছর পুর্তি হলো। এ হামলায় আমাদের দুইজন সহকর্মী ও ১৭ জন বিদেশীসহ ২২ জন নিহত হয়। যারা সরাসরি এই ঘটনায় জড়িত ছিল তারা সেনাবাহিনীর অভিযানে ঘটনাস্থলে নিহত হন।
তিনি বলেন, ‘এই পুরা ঘটনার সাথে যারা জড়িত ছিল পরবর্তী সময়ে আমরা তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করি এবং তাদের সকলের সাজা হয়েছে। এরমধ্যে সাতজন আদালতে আপিল করেছে। এখন আপিলের শুনানি শুরু হয়নি।
হলি আর্টিজানের ঘটনার পরে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, এ ঘটনার পর জঙ্গিবাদে জড়িতদের নেটওয়ার্ক সম্পর্কে আমাদের একটি পরিষ্কার ধারণা তৈরি হয়েছিল’।
মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, করোনাকালে স্বাভাবিকভাবে মানুষ বাসায় বেশি থাকে। তারা অনেকেই ধর্মীয় সাইটগুলোতে বেশি ভিজিট করছে। এই সুযোগ নিয়ে জঙ্গিরা ব্যাপক প্রচারণা চালাচ্ছে বলেও জানান তিনি। করোনাকালে জঙ্গিদের অপতৎপরতা সম্পর্কে সতর্ক থাকতে নগরবাসীর প্রতি আহবান জানান তিনি।
উল্লেখ্য, রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের ১ জুলাই রাতে জঙ্গি হামলায় ১৭ জন বিদেশিসহ মোট ২২ জন নিহত হন ।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৫৩৭/কেজিএ