বাসস দেশ -১০ : শাহজালালের মাজারে এবার ওরস হচ্ছে না

132

বাসস দেশ -১০
সিলেট- ওরস
শাহজালালের মাজারে এবার ওরস হচ্ছে না
সিলেট, ১জুলাই , ২০২০ (বাসস): সিলেটের হযরত শাহজালাল (রহ.) মাজারে এবার ওরস হচ্ছে না। করোনা পরিস্থিতির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে মাজার কর্তৃপক্ষ।
প্রতিবছর আরবি জিলক্বদ মাসে হযরত শাহজালাল (র.) মাজারে ওরসের আয়োজন করা হয়। আগামী ১১ ও ১২ জুলাই শাহজালাল মাজারে ৭০১তম ওরস অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।
দরগা-ই হযরত শাহজালাল মাজারের মোতায়াল্লি ফাতেহউল্লাহ আল আমান জানান, প্রতিবছর ওরসে দেশ-বিদেশে লাখো ভক্ত মাজারে জড়ো হতেন। এবার আয়োজন করলে করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে এমন আশংকায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মাজারের খাদেম সামুন মাহমুদ খান বলেন, সাতশ’ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না। মুক্তিযুদ্ধের বছরও এখানে ওরস হয়ছে। কিন্ত এবার তা করা সম্ভব হবে না।
তিনি বলেন, আমরা প্রথমে ভক্ত অনুরাগীদের ভিড় ছাড়াই নিয়মরক্ষার জন্য ওরস আয়োজন করতে চেয়েছিলাম। গত সপ্তাহে লোকসামগম ছাড়া মাজারের লাকড়ি তোড়া উৎসবও করি। কিন্তু ওইদিন দেখা যায়, কাউকে না বললেও অনেক লোকই মাজারে জড়ো হয়ে যান। ফলে ওরসের আয়োজন করলেও ভক্তদের উপস্থিতি ঠেকানো যাবে না। একারণে প্রথমবারের মতো এবার এই মাজারের ওরস হচ্ছে না।
হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দে ১৯ জিলকদ তাঁর মৃত্যু হয়। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। এরপর থেকে তার মৃত্যুর দিনে প্রতিবছর ওরস পালন করা হয়।
বাসস/সংবাদদাতা/কেসি/১৪২৫/অমি